জলবায়ু পরিবর্তনের প্রভাবে উৎপাদন কম হচ্ছে দেড় শতাংশ
জলবায়ু পরিবর্তনের প্রভাবে উৎপাদন কম হচ্ছে দেড় শতাংশ
২০১৬-০১-৩০ ০০:০৬:১২
প্রিন্টঅ-অ+


বাংলাদেশে দু’মাস পরপর ঋতুর পরিবর্তন হওয়ার কথা। কিন্তু প্রকৃতির সেই পরিবর্তন সময় মেনে হচ্ছে না। তাই অসময়ে বৃষ্টি কিংবা শীত ও গরমের এই হুটহাট পরিবর্তনে নেতিবাচক প্রভাব পড়ছে উপকূলীয় অঞ্চলসহ কৃষি ভিত্তিক বাংলাদেশে।

বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের দৈর্ঘ প্রায় ৭শ’ ১০ কিলোমিটার। আজ থেকে ৩ বছর আগে মহাসেন আঘাত হানে ভোলা, বরগুনা ও পটুয়াখালী জেলায়। এতে প্রাণহানি না ঘটলেও কৃষি ক্ষেত্রে বড় ধরনের ক্ষতি হয়। তাই কৃষকদের দুশ্চিন্তা বেড়েছে কারণ সিডর ও আয়লা পরবর্তী ক্ষয়ক্ষতি এখনো পুষিয়ে উঠতে পারেনি তারা।
ঘুর্নিঝড় জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর্যোগে লবণাক্ততা বাড়ছে উপকূলীয় ১৫টির বেশি জেলায়। পাশাপাশি নদী ভাঙনে বিলীন হচ্ছে একরের পর একর কৃষি জমি।

জলবায়ু বিশেষজ্ঞ ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, জলবায়ু পরিবর্তন জনিত কারণে বাংলাদেশের দেশজ উৎপাদন কম হচ্ছে দেড় শতাংশ। এটা না হলে উৎপাদন আরও বাড়তে পারতো। তাই ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে জলবায়ু মোকাবেলায় নেয়া প্রকল্পগুলো সময়মতো বাস্তবায়ণ করতে হবে।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বেশকিছু প্রকল্প হাতে নিয়েছে বাংলাদেশ। উপকূলীয় কয়েক কোটি মানুষের জীবন জীবিকা রক্ষায় এসব প্রকল্প দ্রুত কার্যকর করার দাবি তাদের।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিশেষ প্রতিবেদন এর অারো খবর