আরও ১২টি আইটি পার্ক স্থাপনের সিদ্ধান্ত
আরও ১২টি আইটি পার্ক স্থাপনের সিদ্ধান্ত
২০১৬-০১-২৯ ১৫:০৮:৫৯
প্রিন্টঅ-অ+


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জ্ঞানভিত্তিক প্রযুক্তিনির্ভর দেশ গড়তে বর্তমান সরকার নির্মাণাধীন আইটি পার্কের পাশাপাশি আরও ১২টি আইটি পার্ক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে।

দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে বৃহস্পতিবার বেসরকারি দিবসে আওয়ামী লীগের শফিকুল ইসলাম শিমুল উত্থাপিত সিদ্ধান্ত প্রস্তাবের ওপর দেওয়া বক্তব্যে তিনি একথা জানান। খবর বাসসের

প্রতিমন্ত্রী বলেন, আইটি পার্কগুলো গোপালগঞ্জ, কুমিল্লা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, ঢাকা, জমালাপুরসহ অন্যান্য জেলায় স্থাপন করা হবে। পার্ক স্থাপনের জন্য বেশ কয়েকটি জেলায় জমি অধিগ্রহণও করা হয়েছে।

তিনি জানান, সরকার পর্যায়ক্রমে দেশের যেসব এলাকায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে সেসব এলাকায় আইটি পার্ক স্থাপন করবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, সরকার দেশে প্রশিক্ষিত আইটি জনশক্তি গড়ে তুলতে দেশের বিভিন্ন স্থানে আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন করবে। এসব সেন্টারে আইটির ওপর তিন মাস থেকে একবছর মেয়াদি ডিপ্লোমা কোর্স চালু করা হবে।

তিনি জানান, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে আইটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নিয়ে এ খাতের উন্নয়ন ও দেশে পর্যাপ্ত আইটি বিশেষজ্ঞ ও জনশক্তি গড়ে তোলার জন্য পরিকল্পনা অনুয়ায়ী কাজ করে যাচ্ছে।

প্রসঙ্গক্রমে পলক বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রীই ১৯৯৮ সালে ক্ষমতায় থাকাকালে প্রযুক্তিনির্ভর দেশ গড়ে তোলার সুদূরপ্রসারি পরিকল্পনার অংশ হিসাবে ঢাকার অদূরে কালিয়াকৈরে আইটি পার্ক স্থাপনের জন্য জমি অধিগ্রহণ করেছিলেন। কিন্তু পরবর্তীতে অন্য সরকার ক্ষমতায় আসার পর তারা এখাতের উন্নয়নে কোনও ভূমিকা নেয়নি।

তিনি জানান, ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠনের পর আবার বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর দেশ গড়তে আইটি খাতের উন্নয়নে ব্যাপক কার্যক্রম শুরু হয়। ইতোমধ্যে কালিয়াকৈর আইটি পার্ক নির্মাণ কাজ অনেকদূর এগিয়ে গেছে। এছাড়া রাজশাহী, যশোর, সিলেটসহ বিভিন্ন জেলায় আইটি পার্ক নির্মাণ কাজ চলছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর