আজ থেকে সুপ্রীমকোর্টের কার্যতালিকা অনলাইনে
আজ থেকে সুপ্রীমকোর্টের কার্যতালিকা অনলাইনে
২০১৬-০১-২৮ ২০:৫৮:২২
প্রিন্টঅ-অ+


আজ (০১ ফেব্রুয়ারি) থেকে কাগজের তালিকা উঠিয়ে দিয়ে সুপ্রীমকোর্টের আপিল বিভাগ ও হাইকোর্টের কার্যতালিকা (কজলিস্ট) ও মামলার তথ্য পুরোপুরি অনলাইনে প্রকাশ করা হবে। ফলে দীর্ঘদিনের পুরনো কাগজের কার্যতালিকা আর থাকছে না। সংবাদ সম্মেলনে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেল আমিনুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন আপীল বিভাগের রেজিস্ট্রার জাকির হোসেন, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন, অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ প্রমুখ। মামলাজট ও জনদুর্ভোগ কমানো, খরচ বাঁচানো এবং ডিজিটাল কার্যক্রমের অংশ হিসেবে কাগজের কার্যতালিকা তুলে দেওয়া হচ্ছে বলে জানান আমিনুল ইসলাম।

গত বছরের ০১ নবেম্বর থেকে সুপ্রীমকোর্টের উভয় বিভাগের কার্যতালিকা (কজলিস্ট) কাগজে ছাপানোর পাশাপাশি একযোগে অনলাইনেও প্রদর্শন করা শুরু হয়। তিনমাস পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি অনুসরণ করার পর আজ ০১ ফেব্রুয়ারি থেকে কাগজে ছাপা কার্যতালিকা সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হচ্ছে।

এর আগে গত বছরের অক্টোবর মাসের শুরুতে কজলিস্টের পুরো কার্যক্রম অনলাইনে করার সিদ্ধান্ত নিয়েছিলেন সুপ্রীমকোর্ট প্রশাসন। ওই সময় একটি নির্দেশনাও জারি করা হয়। নির্দেশনায় সুপ্রীমকোর্টের পক্ষ থেকে বলা হয়, ০১ নবেম্বর থেকে উভয় বিভাগের কজলিস্ট অনলাইনে এবং কাগজে ছাপা একত্রে তিনমাস পরীক্ষামূলকভাবে চালু থাকার পর কাগজের কার্যতালিকা সম্পূর্ণরুপে বন্ধ করে দেওয়া হবে।

এজন্য আগের দিন সন্ধ্যা ছয়টার মধ্যে আপিল বিভাগের কার্যতালিকা প্রস্তুতকারী ডেপুটি রেজিস্ট্রার এবং হাইকোর্ট বিভাগের বেঞ্চ অফিসারদের পরবর্তী দিনের অনুমোদিত কার্যতালিকা ওয়েবসাইটে প্রবিষ্ট (input) করতে হবে।

এতে আরও বলা হয়, ০১ নবেম্বর থেকে সুপ্রীমকোর্টের উভয় বিভাগের কার্যতালিকা সুপ্রীমকোর্টের ওয়েবসাইটের (www.supremecourt.gov.bd) মাধ্যমে অনলাইনে প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। এ তারিখ থেকে তিনমাস পরীক্ষামূলকভাবে কাগজে ছাপা ও অনলাইন কার্যতালিকা ব্যবস্থা একত্রে চালু থাকার পর কাগজে কার্যতালিকা ছাপা সম্পূর্ণরুপে বন্ধ করে দেওয়া হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

আইন ও অধিকার এর অারো খবর