ঢাকা ডিজিটাল ইনোভেশন ফেয়ার ২০১৬ শুরু হয়েছে
ঢাকা ডিজিটাল ইনোভেশন ফেয়ার ২০১৬ শুরু হয়েছে
২০১৬-০১-২৭ ২২:৫৮:২৯
প্রিন্টঅ-অ+


রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে দুই দিনব্যাপী ঢাকা ডিজিটাল ইনোভেশন ফেয়ার ২০১৬ শুরু হয়েছে। ঢাকা জেলা প্রশাসক মো. তোফাজ্জল হোসেন মিয়া বুধবার দুপুরে মেলার উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু আলী মো. সাজ্জাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মনিরুল ইসলাম, সিভিল সার্জন ডা. আব্দুল মালেক মৃধা এবং আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর নাসিমা বানু।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সহায়তায় এবং জেলা প্রশাসন ঢাকার উদ্যোগে প্রতিবারের ন্যায় এবারো উদযাপিত হচ্ছে ‘ডিজিটাল ইনোভেশন ফেয়ার ২০১৬’।

মেলার প্রথমদিনে ৮০ টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মাল্টিমিডিয়ায় ক্লাসরুমের মাধ্যমে ছাত্রছাত্রীদের পাঠদান, মুক্তপাঠ, বৈজ্ঞানিক সরঞ্জাম, শিক্ষক বাতায়ন, সহজ গণিতের উপকরণ নিয়ে মেলায় স্টল সাজিয়েছে ভিকারুন্নেসা স্কুল অ্যান্ড কলেজ, গভঃ ল্যবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, বিসিএসআইআর স্কুল, ধানমন্ডি গভঃ বয়েজ, ঢাকা রেসিডেনসিয়াল স্কুল অ্যান্ড কলেজ, অগ্রণী স্কুল অ্যান্ড কলেজসহ রাজধানীর স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো। কৃষি, মৎস্য, স্বাস্থ্য, আইনশৃংখলা, প্রাথমিক শিক্ষা, মহিলা বিষয়ক সহ নানাবিধ ডিজিটাল ইনোভেটিভ সেবা নিয়ে হাজির হয় জেলার সংশ্লিষ্ট দফতরগুলো। পরিবেশ বিষয়ক সংগঠন গ্রিন সেভার্স নগর কৃষি নিয়ে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেছে। পাশাপাশি ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

প্রায় ৫০-৬০টি ডিজিটাল ও অনলাইন সেবা প্রদান করতে দেখা গেছে জেলার শ্রেষ্ঠ ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোতে। উপজেলা প্রশাসনের অফিসগুলোর উপস্থিতিতে বিভিন্ন উদ্ভাবনী ও ডিজিটাল সেবা দেয়া হয়। সহজ ডটকম, বিক্রয় ডটকম, রকমারি ডটকম, বাসবিডি ও লঞ্চবিডি ডটকম, সুন্দরবন ডিজিটাল এক্সপ্রেস, ঝাক্কাস ডটকম, সোনার কুরিয়ার লি., চালডাল ডটকমসহ বিভিন্ন প্রতিষ্ঠানগুলো হাজির হয় তাদের অনলাইন ব্যবসা ও ক্রয় বিক্রয় সেবা নিয়ে। মেলার সবচেয়ে আকর্ষণীয় অংশ ছিল বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়, চুয়েট, ঢাকা পলিটেকনিকসহ দেশের সেরা প্রায় ৩০ টি শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী উদ্ভাবক ও তরুণ বিজ্ঞানীদের আবিষ্কৃত বিভিন্ন উদ্ভাবণী প্রযুক্তি ও যন্ত্রপাতি। বৃহস্পতিবার মেলার সমাপনী দিনে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর