কৃত্রিম বুদ্ধিমত্তার পথ প্রদর্শক মারভিন মিনস্কি আর নেই
কৃত্রিম বুদ্ধিমত্তার পথ প্রদর্শক মারভিন মিনস্কি আর নেই
২০১৬-০১-২৭ ২২:৪৬:১৩
প্রিন্টঅ-অ+


যন্ত্র কী মানুষের মতো ভাবতে পারে? যন্ত্রের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করার কাজ যাঁদের হাত দিয়ে শুরু হয়েছিল তাঁদেরই একজন ছিলেন মারভিন মিনস্কি। সেই কৃত্রিম বুদ্ধিমত্তার পথ প্রদর্শক, কম্পিউটারকে মানুষের মুখের ভাষা বোঝার প্রযুক্তি উদ্ভাবক মারভিন মিনস্কি আর নেই। গত রোববার রাতে মস্তিষ্কের রক্তক্ষরণে যুক্তরাষ্ট্রের বোস্টনে তাঁর মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিল ৮৮ বছর। খবর নিউইয়র্ক টাইমস।
১৯৫৯ সালে গবেষক জন ম্যাককার্থির সঙ্গে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত একটি গবেষণাগার প্রতিষ্ঠা করেন মারভিন মিনস্কি।
এই গবেষণাগার থেকে বিশ্বের প্রথম কম্পিউটার তৈরি হয় যা মানুষের মস্তিষ্কের নিউরনের মতো করে বিভিন্ন বিষয় শিখতে পারে। মিনস্কির মৃত্যুতে এমআইটিতে তাঁর সহকর্মী প্যাট্রিক উইনস্টন বলেন, ‘বিশাল জ্ঞানের অধিকারী ছিলেন তিনি।’
১৯২৭ সালে নিউ ইয়র্ক সিটিতে জন্ম হয় মিনস্কির। ১৯৫০ সালে হার্ভার্ড থেকে স্নাতক সম্পন্ন করেন এবং ১৯৫৪ সালে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে গণিতে পিএইচডি ডিগ্রি পান। গবেষণায় বিশেষ অবদানের জন্য অনেক পুরস্কার পেয়েছেন তিনি। এর মধ্যে ১৯৬৯ সালে কম্পিউটার সায়েন্সের সবচেয়ে বড় পুনস্কার টিউরিং অ্যাওয়ার্ড পান তিনি। তথ্যসূত্র: বিবিসি, রয়টার্স

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর