স্কাইপে আরও নিরাপদ হচ্ছে
স্কাইপে আরও নিরাপদ হচ্ছে
২০১৬-০১-২৬ ১৫:২৭:০২
প্রিন্টঅ-অ+


এখন থেকে আরও নিরাপদে ব্যবহার করা যাবে ভিডিও চ্যাট সফটওয়্যার স্কাইপে। এতে আইপি অ্যাড্রেস লুকানোর ব্যবস্থা এনেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

স্কাইপের মাধ্যমে কিছু ব্যবহারকারী অন্যের আইপি অ্যাড্রেস জানার চেষ্টা করে থাকে। এতে সাইবার অপরাধের মাত্রা বাড়ছে বলে সতর্ক করেন বিশেষজ্ঞরা। এরই পরিপ্রেক্ষিতে আইপি অ্যাড্রেস লুকানোর ব্যবস্থা চালু করেছে মার্কিন প্রতিষ্ঠানটি। ডিফল্ট সেটিংস হিসেবেই এটি ব্যবহার করা যাবে।

এ ব্যাপারে স্কাইপে টিমের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে বলা হয়েছে, স্কাইপে থেকে আইপি অ্যাড্রেস লুকানো যাবে। সফটওয়্যারটির হালনাগাদ সংস্করণে এ সুবিধা মিলবে। এতে স্কাইপে থেকে আইপি অ্যাড্রেসে নজরদারি কমবে।

হ্যাক রিড ডটকমের এক খবরে বলা হয়েছে, নতুন ব্যবস্থায় স্কাইপে স্বয়ংক্রিয়ভাবে (বাই ডিফল্ট) আইপি অ্যাড্রেস লুকিয়ে ফেলবে। এতে ব্যবহারকারীদের নিরাপত্তা আরও বাড়বে। ডেস্কটপ ও মোবাইল অ্যাপ্লিকেশন উভয় প্ল্যাটফর্মেই এ সুবিধা মিলবে।

দেরিতে হলেও মাইক্রোসফটের নেয়া এ পদক্ষেপের প্রশংসা করছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর