মন্দা শঙ্কায় আইফোন
মন্দা শঙ্কায় আইফোন
২০১৬-০১-২৬ ১৩:৩৯:৩৫
প্রিন্টঅ-অ+


প্রথমবারের মতো আইফোনের ‘ইয়ার-অন-ইয়ার’ বিক্রি হ্রাসের আশংকা করছেন বিশ্লেষকরা। চলতি সপ্তাহের পরের সপ্তাহে প্রকাশ হতে যাওয়া প্রান্তিক প্রতিবেদনকে সামনে রেখে এমন আশংকা প্রকাশ করেন তারা।

‘ইয়ার-অন-ইয়ার’ বলতে সাধারণত কোনো প্রতিষ্ঠানের একটি নির্দিষ্ট বছরের আয়ের সাপেক্ষে আরেকটি বছরের আয় তুলনা করাকে বোঝায়।

ইউবিএস, প্যাসিফিক ক্রেস্ট আর পাইপার জাফরি’র মতো বড় বড় বিশ্লেষকরা আইফোন বিক্রিতে মন্দা অবস্থা বিরাজ করবে বলে মনে করছেন।

এর আগে কখনও আইফোন বিক্রিতে হ্রাসের কথা বলতে হয়নি নির্মাতা প্রতিষ্ঠানটিকে। এ কারণে, বিশ্বের অন্যতম জনপ্রিয় ভোক্তাপণ্যটির নয় বছরের ইতিহাসে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় বলে মনে করছে স্কাই নিউজ।

গ্রাহকদের কাছে বর্তমানে বাজারে প্রচলিত আইফোন ৬এস মডেলের খুব একটা চাহিদা নেই, এমন প্রমাণ রয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। আর চলতি বছর মাঝামাঝি সময়ের পরে আইফোন ৭ আনা হলেও এই মন্দা খুব একটা কাটিয়ে উঠা সম্ভব হবে না বলে মনে করছেন তারা।

২০১৫ সালে সেপ্টেম্বর থেকে ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে আইফোনের জন্য অনলাইনে সার্চ করার সংখ্যা প্রায় ২০ শতাংশ কমে যায়। আর সেই বছরের মে-তে প্রতিষ্ঠানটির ইতিহাসের সবচেয়ে বেশি শেয়ার পড়ে যায়। সে সময় প্রতিষ্ঠানটির শেয়ার ২৭.৩ শতাংশ পড়ে গিয়েছিল।

এমন আশংকার পরও অ্যাপলের ভবিষ্যৎ আরও উজ্জ্বল হতে পারে বলে আশা প্রকাশ করেছেন ইউবিএস বিশ্লেষক স্টিভেন মিলানোভিচ। তিনি বলেন, “সামনের কয়েক বছরের মধ্যে, আমরা মনে করি অ্যাপল শেয়ার পাওয়া শুরু করতে যাচ্ছে। যা নিয়ে এখন আমরা অনেক বেশি কথা বলছি তা হলো উন্নতির সময়কাল।”

২০০৭ সালের ২৯ জুন প্রথম আইফোন বের করা হয়েছিল। এরপর থেকে প্রতি বছরই এর নতুন মডেল আনা হয়েছে।

স্মার্টফোন বাজারে ব্ল্যাকবেরিকে প্রতিদ্বন্দ্বীতায় হারিয়ে, সম্প্রতি স্যামসাংকেও বড় স্ক্রিনের আইফোন আর এর পেটেন্ট নিয়ে মামলায় নাকানি চুবানি খাইয়েছে অ্যাপল।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর