ভারতে দোকান খুলতে চায় অ্যাপল
ভারতে দোকান খুলতে চায় অ্যাপল
২০১৬-০১-২১ ০০:৪৭:৩২
প্রিন্টঅ-অ+


ভারতে নিজেদের পণ্য বিক্রির দোকান খুলতে চায় প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এ নিয়ে দেশটির সরকারের কাছে আবেদন করেছে প্রতিষ্ঠানটি।

ভারতের স্মার্টফোন বাজারের পরিসর সবচেয়ে দ্রুত বাড়ছে বলে জানিয়েছে রয়টার্স। আর দেশটিতে ‘অ্যাপল স্টোর’ খোলার আগ্রহ আর সরকারের কাছে আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র।

যুক্তরাষ্ট্র আর স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার চীনে ব্যবসার গতি অনেকটা ধীর হয়ে আসায় অ্যাপল যখন উদ্বিগ্ন ঠিক এমন সময় ভারতে নিজেদের খুচরা ব্যবসা বৃদ্ধির পরিকল্পনা হাতে নিল মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

বর্তমানে থার্ড-পার্টি বিক্রেতাদের মাধ্যমে ভারতে আইফোন, আইপ্যাড আর ম্যাক বিক্রি করে অ্যাপল।

সম্প্রতি ভারতে নিজেদের মনোযোগ বাড়িয়েছে অ্যাপল। ২০১৫ সালের মার্চের শেষের দিকে প্রথমবারের মতো দেশটিরে শত কোটি ডলার ব্যবসার মাইলফলক অতিক্রম করে প্রতিষ্ঠানটি।

ব্যবসা-বাণিজ্যবিষয়ক ভারতীয় দৈনিক ইকোনমিক টাইমস জানিয়েছে, ২০১৪ থেকে ২০১৫ সালে ভারতে অ্যাপলের ব্যবসা বেড়েছে ৪৪ শতাংশ। আর এক বছরে প্রতিষ্ঠানটির লাভের পরিমাণ হয়েছে দ্বিগুণ।

২০১৫ সালের অগাস্টের পর ২০১৬ সালের জানুয়ারিতে সবচেয়ে নিচে নেমে যায় অ্যাপলের শেয়ার। আইফোন বিক্রি কমার আশঙ্কাকে সামনে রেখে প্রতিষ্ঠানটির শেয়ার নামে ২ শতাংশেরও বেশি। শেয়ার বেচাকেনায় চলতি বছরের প্রথম দিনে এক সময় অ্যাপলের শেয়ার ৩ শতাংশ পড়ে যায়। ওইদিন যুক্তরাষ্ট্রে অন্য কোনো প্রতিষ্ঠানের শেয়ার এতোটা পড়েনি।

২০১৫ সালের এপ্রিলে রেকর্ড পরিমাণ উঠে প্রতিষ্ঠানটির শেয়ার। ওই মূল্যের তুলনায় অ্যাপলের শেয়ার নেমে এসেছে ২৩ শতাংশ। প্রথমবারের মতো কিছু লোক তাদের স্মার্টফোন বদলানোয় আর অ্যাপলের সর্বশেষ বের করা আইফোন ৬এস আর ৬এস প্লাসের চাহিদা আশার তুলনায় কম হওয়ায় সামনের বছর অ্যাপল উৎপাদন কমিয়ে আনতে পারে, অ্যাপলের শেয়ার নামার কারণ হিসেবে এমন আশঙ্কাকেই বিবেচনা করা হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর