চলন্ত ট্রেনে আসছে ওয়াইফাই
চলন্ত ট্রেনে আসছে ওয়াইফাই
২০১৬-০১-১৭ ১৪:৪৮:১৪
প্রিন্টঅ-অ+


ভবিষ্যতে চলন্ত ট্রেনে ওয়াইফাই সেবা চালু করার চিন্তা-ভাবনা করছে রেলপথ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার রেল ভবনে আনুষ্ঠানিকভাবে ওয়াইফাই সেবা উদ্বোধন করেন রেলমন্ত্রী মুজিবুল হক। পরে ওয়াইফাই চালুর অনুষ্ঠানে রেলসচিব ফিরোজ সালাহউদ্দিন এ পরিকল্পনার কথা জানিয়েছেন।

তিনি সাংবাদিকদের বলেন, রেলভবনে ওয়াইফাই সেবা চালু করার পাশাপাশি ইতিমধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ রেল স্টেশনেও ওয়াইফাই চালু করা হয়েছে। এর ফলে যাত্রীরা এখনই এই সুবিধা পাচ্ছে। ভবিষ্যতে রেলের ভেতরেও আমরা ওয়াইফাই সেবা দেয়ার বিষয়ে চিন্তা করছি। আশা করছি সব যাত্রীকে ওয়াইফাই সেবা দিতে পারব।

পাশাপাশি রেল মন্ত্রণালয়ে এর মধ্যে সীমিত আকারে ‘ই-ফাইলিং ব্যবস্থা’ বা ‘কাগজবিহীন’ ব্যবস্থা চালু করা হয়েছে জানিয়ে রেল সচিব বলেন, ছুটি বা অন্যান্য বিষয় এখন আর ফাইলে আসে না, খুব দ্রুত এ সব কাজ হয়ে যাচ্ছে।

বর্তমানে রেলওয়ের মিটারগেজে চলার উপযোগী একহাজার ১৬৫টি যাত্রীবাহী কোচ রয়েছে। ব্রডগেজে চলার জন্য রেলওয়ের ৩২৪টি কোচ রয়েছে। এ বছর মোট ২৭০টি নতুন কোচ রেলবহরে যুক্ত করার পরিকল্পনা রয়েছে সরকারের। এর মধ্যে ১২০টি আসবে ভারত থেকে। এডিবির অর্থায়নে ইন্দোনেশিয়া থেকে বাকি ১৫০টি কোচ কেনা হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর