আসছে সনির ‘আশ্চর্য বাতি’
আসছে সনির ‘আশ্চর্য বাতি’
২০১৬-০১-১৫ ০১:০২:২৮
প্রিন্টঅ-অ+


ঘরে ঢোকার সঙ্গে সঙ্গে নিজের কিছুই করতে হবে না, স্বয়ংক্রিয়ভাবে চলবে এসি, টিভি বা অন্যান্য পণ্য। কিন্তু এটা কীভাবে সম্ভব? উপায়টা এনে দিচ্ছে জাপানি ইলেকট্রনিক জায়ান্ট সনি।

স্মার্টফোনে যা সম্ভব না, তা কানেকটেড গ্যাজেটে সম্ভব হবে- ২০১৬ যদি এমন ধারনার বছর হয়ে থাকে, তবে এই ধারণাকে আরও শক্ত করে দিচ্ছে সনি। প্রতিষ্ঠানটির নতুন পণ্য ‘মাল্টিফাংশনাল লাইট’ এমন ‘অসম্ভব’ কিছু কাজ করতে পারবে যা কেউ কখনও কল্পনা করেনি, হয়তোবা কেউ কখনও চায়ও নি, মার্কিন সংবাদমাধ্যম ভার্জের ভাষ্য এমনটাই।

জলীয় বাষ্প সেন্সর থেকে ডেটা পাঠানোর মাধ্যমে এই পণ্য এয়ার কন্ডিশনার আর থার্মোস্ট্যাটের মতো পণ্যগুলোর সঙ্গে যোগাযোগ করতে পারবে। কেউ ঘরে ঢোকার সঙ্গে সঙ্গে এর মোশন সেন্সর তা শনাক্ত করে ঘরে থাকা টিভিতে অবলাল বা ইনফ্রা রেড আলোকরশ্মি পাঠিয়ে টিভিকে চালু হতে বলবে। মাইক্রোফোন আর স্পিকার থাকায় কাজ করবে একটি অভ্যন্তরীণ ইন্টারকম সিস্টেম হিসেবে। সেইসঙ্গে এতে রাখা হয়েছে মাইক্রোএসডি কার্ড স্লট। আর এর সব কাজ একটি স্মার্টফোন অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে, যা ব্যবহারকারী ঘরে বা বাইরে সবখানেই ব্যবহার করতে পারবেন।

ফ্লাইং-সসার আকারের একটি লাইটবাল্বে অ্যামাজনের ইকো স্পিকারে ভেতরে এই প্রযুক্তি সংযুক্ত করেছে সনি।

২০১৬ সালের মাঝামাঝি সময়ে জাপানে সনির এই বাল্ব বের করা হবে। তবে, দেশটির বাইরে কবে আনা হবে আর এর দাম কত রাখা হবে তা নিয়ে কিছু জানা যায়নি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর