ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
হোয়াটসঅ্যাপে ইমোজি বোমা
হোয়াটসঅ্যাপে ইমোজি বোমা
সংগীতা ঘোষ
২০১৬-০১-১২ ১২:১৮:০৬
প্রিন্টঅ-অ+


বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রি মেসেজিং অ্যাপ হচ্ছে, হোয়াটস অ্যাপ। ৯০০ মিলিয়ন মানুষ এই অ্যাপটি ব্যবহার করে থাকে। কিন্তু হোয়াটসঅ্যপ কী আদৌ পুরোপুরি সুরক্ষিত? এমন প্রশ্ন তুলেছে মাত্র ১৮ বছর বয়সী ইন্দ্রজিত ভূইয়া নামের এক গবেষক ও ব্লগার।

ভারতীয় এই তরুণ সাইবার নিরাপত্তা গবেষক ও ব্লগার জানান, হোয়াটসঅ্যাপ আদৌ পুরোপুরি সুরক্ষিত নয়। এতে একটি বাগ রয়েছে, যার ফলে ইমোজি ব্যবহার করে সহজেই যে কোনো হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুহূতেই ক্র্যাশ করে দেওয়া সম্ভব।

ইমোজি ব্যবহার করে যে কারো হোয়াটসঅ্যাপ অ্যকাউন্ট ক্র্যাশ করে দেওয়ার ইন্দ্রজিতের এই বিষয়টি সম্প্রতি ডেইলি মেইল, মিররসহ বিভিন্ন আন্তজার্তিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

ইন্দ্রজিত জানান, হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজের সঙ্গে ৬০০০ ইমোজি যুক্ত করে পাঠালে মুহূর্তেই তার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ক্র্যাশ করবে। হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সনে একসঙ্গে ৬৬০০ ক্যারেক্টার পর্যন্ত লেখা যায়। কিন্তু দেখা যায় ডেস্কটপ ভারসনে হোয়াটসঅ্যাপে ৪২০০-৪৪০০ পর্যন্ত ইমোজি দেওয়ার পরই ব্রাউজার ধীরগতির হয়ে পড়ে। কিন্তু তারপরও ৬৬০০ পর্যন্ত ইমোজি যুক্ত করা যায়।

আর এই বিশাল পরিমান ইমোজি সমৃদ্ধ ‘ইমোজি বোমাটি’ মোবাইলে কোনো হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর কাছে পাঠিয়ে দিয়ে মুহূর্তেই তার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ক্র্যাশ করানো যায়।

এই বাগের বিষয়টি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে জানিয়েছেন ইন্দ্রজিত ভূইয়া এবং হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ হয়তো তাদের পরবর্তী ভার্সনে এর সমাধান করবে।

আর সে পর্যন্ত মোবাইলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা একটু সাবধান থাকুন। বলা তো যায় না, কেউ যদি ইমোজিপূর্ণ মেসেজ আপনাকে পাঠিয়ে দেয়, তাহলে মুহূর্তেই ক্রাশ করতে পারে আপনার হোয়াটসঅ্যাপ।

একটি ভিডিওর মাধ্যমে এ বিষয়টি দেখিয়েছেন ইন্দ্রজিত।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর

top
ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
facebook
Advertisement