বানানো হচ্ছে ড্রোন এয়ারপোর্ট
বানানো হচ্ছে ড্রোন এয়ারপোর্ট
২০১৬-০১-১২ ০১:১৮:০৮
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের সিটি অফ বোল্ডার-এর সঙ্গে বিশ্বের প্রথম বাণিজ্যিক ড্রোন এয়ারপোর্ট চালু করতে কাজ করছে মনুষ্যবিহীন এয়ারক্রাফট চালনার প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান অ্যারোড্রোম। এলডোরাডো ড্রোনপোর্ট নামের ওই এয়ারপোর্ট যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিসট্রেশন (এফএএ) নির্দেশিত আনম্যানড এয়ারক্র্যাফট সিস্টেম (ইউএএস) পরীক্ষাগুলোর একটি।

প্রশিক্ষণবিষয়ক সব ধরনের সুবিধাসহ তিন বছরের মধ্যে ওই ড্রোনপোর্ট বানানোর পরিকল্পনা করা হয়েছে। সিটি অফ বোল্ডারে ৫-একর জায়গায় ইতোমধ্যে এর কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে ২০১৫ সালের ডিসেম্বরে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট জোনাথন ডেনিয়েলস এ পরিকল্পনার বিষয়ে বলেন, মানববিহীন এয়ারক্রাফট ব্যবস্থা সহজাতভাবেই মানবচালিত এয়ারক্র্যাফট থেকে আলাদা। আর এক্ষেত্রে নিরাপত্তার জন্য সম্পূর্ণ নতুন ধরনের অভিজ্ঞতা প্রয়োজন।

তিনি আরও বলেন, এটি নতুন এভিয়েশন ব্যবসায়ের সুযোগ, কর্মক্ষেত্র আর আনম্যানড এয়ার সিস্টেম খাতে বিশ্বসেরা হিসেবে যুক্তরাষ্ট্রের জন্য নতুন মর্যাদা বয়ে আনবে।

শুধু যুক্তরাষ্ট্রই নয়, সারা বিশ্বের জন্যই এই ড্রোনপোর্ট একটি আদর্শ হবে বলে মন্তব্য করেন তিনি-- জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ব্লগ টেক ইনসাইডার।

বাণিজ্যিক ড্রোন খাত আর ড্রোন চালকদের প্রশিক্ষণ, রক্ষণাবেক্ষণ আর অন্যান্য বিষয় নিয়ে সমর্থন দিতে এমন পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ। যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট, মিশিগান আর হেন্ডারসনে প্রশিক্ষণ কেন্দ্র আছে প্রতিষ্ঠানটির।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর