চাষী নজরুল ইসলামের প্রথম মৃত্যুবার্ষিকী আজ
চাষী নজরুল ইসলামের প্রথম মৃত্যুবার্ষিকী আজ
২০১৬-০১-১১ ১২:১৯:০৫
প্রিন্টঅ-অ+


১১ জানুয়ারি গুণী চলচ্চিত্র নির্মাতা চাষী নজরুল ইসলামের প্রথম মৃত্যুবার্ষিকী। ২০১৫ সালের এই দিনে মৃত্যুবরণ করেন তিনি।

মৃত্যুর আগে তিনি অন্তরঙ্গ ও ভুল যদি হয় নামের দুটি ছবির কাজ শেষ করেছিলেন। এরই মধ্যে গত বছর মুক্তি পেয়েছিল অন্তরঙ্গ ছবিটি, আর গত সপ্তাহে মুক্তি পায় ভুল যদি হয়।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ তার রাজধানীর মতিঝিলের বাসভবনে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। মিলাদ শেষে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করবে তার পরিবার।

১২জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে চাষী নজরুল ইসলাম ফাউন্ডেশনের আত্মপ্রকাশ অনুষ্ঠান হবে। ওই অনুষ্ঠানে চাষী নজরুল ইসলামের জীবনী নিয়ে লেখা একটি বইয়েরও মোড়ক উন্মোচন করা হবে বলে জানা গেছে।

এবং ১৩ জানুয়ারি এফডিসিতে জহির রায়হান কালার ল্যাব মিলনায়তনে আয়োজন করা হবে মিলাদ মাহফিল ও চাষী নজরুল ইসলামের জীবনী নিয়ে আলোচনা অনুষ্ঠান। আলোচনায় অংশ নেবেন চলচ্চিত্রাঙ্গনের বিশিষ্টজনেরা।

তিনিই চাষী নজরুল :
স্বাধীনতার পর মুক্তিযুদ্ধভিত্তিক প্রথম পূর্ণাঙ্গ চলচ্চিত্র ওরা ১১ জন নির্মাণ করেছিলেন চাষী নজরুল ইসলাম। এর মাধ্যমে চলচ্চিত্র ইতিহাসের পাতায় নাম লিখিয়েছিলেন। পরে অমর কথাশিল্পী শরৎচন্দ্রের দেবদাস উপন্যাস অবলম্বনে দেবদাস সিনেমা করে সাহিত্যভিত্তিক চলচ্চিত্রেরও সার্থক রূপকার তিনি।

সংগ্রাম, শুভদা, হাঙর নদী গ্রেনেড, পদ্মা মেঘনা যমুনা, হাছন রাজার মতো জীবনমুখী আরো বেশ কিছু চলচ্চিত্র নির্মাণ করে এ দেশের চলচ্চিত্রপ্রেমীদের মনের মণিকোঠায় স্থান করে নিয়েছিলেন, স্বীকৃতিস্বরূপ পেয়েছেন একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর