লাস ভেগাসে শেষ হলো প্রযুক্তিপণ্য প্রদর্শনী
লাস ভেগাসে শেষ হলো প্রযুক্তিপণ্য প্রদর্শনী
২০১৬-০১-১০ ০১:২৫:০২
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে শেষ হলো ইলেকট্রনিকস পণ্যের সবচেয়ে বড় প্রদর্শনী কনজ্যুইমার ইলেকট্রনিকস শো (সিইএস) ২০১৬। ৬ জানুয়ারি শুরু হওয়া এ প্রদর্শনী শেষ হয় ৯ জানুয়ারি। 

প্রতিবারের মতো এবারও বিশ্বের শীর্ষস্থানীয় নির্মাতারা তাদের উদ্ভাবিত নতুন প্রযুক্তিপণ্য নিয়ে হাজির হয়েছে প্রদর্শনীতে। চলতি বছর ৩ হাজার ৬০০ প্রতিষ্ঠান অংশ নিয়েছে প্রদর্শনীতে, যেখানে রয়েছে ৫০০-এর বেশি রয়েছে নতুন উদ্যোগ (স্টার্টআপ)। কনজ্যুমার ইলেকট্রনিকস অ্যাসোসিয়েশনের আয়োজনে চলতি বছরের এ প্রদর্শনীতে ইতিমধ্যে এসেছে সাড়া জাগানো নানা ধরনের প্রযুক্তিপণ্য।

উদ্বোধনী অনুষ্ঠানে কনজ্যুমার টেকনোলজি অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং প্রেসিডেন্ট গেরি শিপরো বলেন, সিইএস এমন এক আয়োজন যেখানে নতুন সব প্রযুক্তি দেখানো হয় এবং সেগুলোর সঙ্গে সরাসরি গ্রাহকদের যোগাযোগও হয়। রোবট, ত্রিমাত্রিক প্রিন্টিং প্রযুক্তি এবং অসংখ্য স্বয়ংক্রিয় প্রযুক্তি, পরিধেয় যন্ত্র ইত্যাদি প্রযুক্তি খাতের পাশাপাশি পরিবর্তন করে দিচ্ছে পুরো দুনিয়া।

সিইএসে এলজির ওএলইডি ফোরকে টেলিভিশনের ছবি তুলছেন এক দর্শকমেলায় আসা বেশ কয়েকটি প্রযুক্তিপণ্য জনপ্রিয়তার দিক দিয়ে এগিয়ে আছে। সিইএস শুরুর দিনেই আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়েছে স্যামসাংয়ের টু–ইন–ওয়ান ট্যাবলেট। অ্যান্ড্রয়েডের পরিবর্তে এ ট্যাবলেটে ব্যবহার করা হয়েছে ভিন্ন একটি অপারেটিং সিস্টেম। এতে রয়েছে ২১৬০-১৪৪০ পিক্সেল রেজুলেশনের ১২ ইঞ্চি অ্যামোলেড পর্দা, ৪ গিগাবাইটের র্যাম ইত্যাদি। এসেছে এলজির কে সিরিজের নতুন স্মার্টফোন। অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেমভিত্তিক কে১০ স্মার্টফোনটিতে আছে ৫ দশমিক ৩ ইঞ্চি এইচডি পর্দা। ফিটনেস ট্র্যাকার নির্মাতা ফিটবিট নিয়ে এসেছে ব্লেজ নামে নতুন এক ফিটনেস ট্র্যাকার।

ব্যবসায়িক যোগাযোগের ক্ষেত্রে ভার্চু৵য়াল রিয়েলিটিকে কাজে লাগানোর নানা উদ্যোগ দেখা যাচ্ছে সিইএসে। রিকোর স্টলে সে রকম যন্ত্র দেখানো হচ্ছে l এএফপিঅ্যালটেক ল্যানসিং প্রদর্শন করছে পানিরোধী ও জিপিএস সুবিধার নতুন হেডফোন ফ্রিডম ট্রু ওয়্যারলেস ব্লুটুথ এয়ারবাড। লেনোভো এনেছে বিশ্বের সবচেয়ে পাতলা কনভার্টিবল ল্যাপটপ ইয়োগা ৯০০এস। ৯৯৯ গ্রাম ওজনের এ যন্ত্রটির পুরুত্ব ১২ দশমিক ৮ মিলিমিটার।

এলজি এনেছে নমনীয় ওএলইডি পর্দা। ১৮ ইঞ্চি এ ডিসপ্লে খবরের কাগজের মতোই ভাঁজ করে নেওয়া যাবে। সিসকো এনেছে স্মার্ট আউটডোর ওয়াচ ডব্লিউএসডি এফ-১০, যা চলবে অ্যান্ড্রয়েডে। পরবর্তী প্রজন্মের রিমোট স্বাস্থ্য-বিষয়ক সংকেত দেবে এমন সুবিধাযুক্ত স্মার্টফোনও প্রদর্শিত হচ্ছে সিইএসে। আরও আছে আলট্রা ডি ফোরকে সুবিধার স্ট্রিম টিভি। নির্মাতারা জানিয়েছেন, বেশির ভাগ পণ্যই বাজারে পাওয়া যাবে চলতি বছরের শেষের দিকে।
সিইএস ওয়েবসাইট অবলম্বনে

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর