বাংলাদেশে প্রথম এক মাস বিনামূল্যে নেটফ্লিক্স
বাংলাদেশে প্রথম এক মাস বিনামূল্যে নেটফ্লিক্স
সংগীতা ঘোষ
২০১৬-০১-০৮ ১৬:২৪:৩২
প্রিন্টঅ-অ+


অনলাইন টেলিভিশন নেটওয়ার্ক হিসেবে উত্তর আমেরিকায় জনপ্রিয় নেটফ্লিক্স ডটকম।

এবার এই অনলাইন স্ট্রিমিং সার্ভিস যাত্রা শুরু করল বাংলাদেশে। আর শুরুতে প্রথম এক মাস বিনামূল্যে এই সেবা দেবে তারা।

আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত যে কেউ নেটফ্লিক্সের সদস্য হিসেবে নিবন্ধন করে সাইটটিতে গিয়ে বিভিন্ন সিরিয়াল, চলচ্চিত্র ও অনুষ্ঠান বিনামূল্যে দেখতে পারবেন। এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বুধবার নেটফ্লিক্সের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী রিড হেস্টিংস জানান, বাংলাদেশসহ আরো ১৩০টি দেশে নিজেদের অনলাইন ভিডিও স্ট্রিমিং সেবা চালু করেছে নেটফ্লিক্স। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে এখন চলছে কনজ্যুমার ইলেকট্রনিক শো (সিইএস) ২০১৬। সে আসরেই এই ঘোষণা দেন রিড।

রিড বলেন, ‘আজ থেকে আমরা একটি নতুন বৈশ্বিক ইন্টারনেট টিভি নেটওয়ার্ক চালু করলাম।’

এ নিয়ে মোট ১৯০টি দেশে চালু হলো নেটফ্লিক্স। বাংলাদেশের সঙ্গেই নেটফ্লিক্স চালু হয়েছে চীন, সিরিয়া, ক্রিমিয়া ও উত্তর কোরিয়ায়।

নেটফ্লিক্সের নিজস্ব প্রযোজনায় নির্মিত জনপ্রিয় সিরিয়াল এবং চলচ্চিত্রগুলো মধ্যে রয়েছে মারভেলের ডেয়ারডেভিল ও জেসিকা জোনস, নারকোস, সেন্স৮, গ্রেস অ্যান্ড ফ্র্যাঙ্কি, মার্কো পোলো। এর বাইরেও অন্যান্য টেলিভিশনে প্রচারিত সিরিয়াল এবং চলচ্চিত্র দেখতে পান নেটফ্লিক্সের গ্রাহকরা।

এ বছর ৩১টি নতুন সিরিয়াল নিয়ে আসার পরিকল্পনা রয়েছে নেটফ্লিক্স কর্তৃপক্ষের। সে সঙ্গে থাকবে ২৪টির বেশি নতুন চলচ্চিত্র ও তথ্যচিত্র। ইংরেজি, আরবি, কোরিয়ান, মান্দারিনসহ ১৭টি ভাষায় নেটফ্লিক্সের বিভিন্ন সংস্করণ চালু করা হয়েছে।

১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রে যাত্রা শুরু করার ১০ বছর পর ২০০৭ সাল থেকে নিবন্ধনকৃত গ্রাহকদের জন্য অনলাইন স্ট্রিমিংয়ের মাধ্যমে বিনোদনমূলক অনুষ্ঠান প্রচার শুরু করে নেটফ্লিক্স।

এই অনলাইন টেলিভিশনের অনুষ্ঠান দেখার জন্য নির্দিষ্ট হারে মাসিকভাবে অর্থ দিয়ে থাকেন এর গ্রাহকরা। যুক্তরাষ্ট্রের বাইরে প্রথম কানাডায় এই সেবা চালু করেছিল নেটফ্লিক্স।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর