মোবাইলে ট্রেনের টিকেট কাটার সুবিধা আনলো রবি
মোবাইলে ট্রেনের টিকেট কাটার সুবিধা আনলো রবি
সংগীতা ঘোষ
২০১৬-০১-০৮ ১৬:২২:২৭
প্রিন্টঅ-অ+


সহজে ও স্বাচ্ছন্দে ট্রেনের টিকেট কাটার জন্য মোবাইল ফোন-ভিত্তিক ট্রেন টিকেটিং সল্যুশন চালু করেছে মোবাইল অপারেটর রবি।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এই সেবাটি টিকেটিং প্লাটফরম বিডিটিকেটস ডটকমের পোর্টফোলিওতে একটি নতুন সংযোজন। আর এই সেবার মাধ্যমে লম্বা লাইনে দাঁড়িয়ে না থেকে রবির গ্রাহকরা মুঠোফোনে কিনতে পারবেন ট্রেনের টিকিট।

রবি গ্রাহকদের প্রথমে মোবাইল ফোন থেকে *১৩১# লিখে ডায়াল করে টিকেট বুক করতে হবে। এরপর একটি সহজ প্রক্রিয়ার মাধ্যমে গ্রাহকের কাছ থেকে যাত্রার তারিখ, কোন স্টেশন থেকে যাত্রা করবেন, কোন স্টেশন তার গন্তব্য, কোন ট্রেনে যাবেন, কোন শ্রেণি ও কোন সিটটি তিনি কিনতে ইচ্ছুক এসব তথ্য জানতে চাওয়া হবে।

টিকেট বুকিং প্রক্রিয়া শেষে বুকিং কোডসহ একটি এসএমএস গ্রাহক সাথে সাথে পাবেন যাতে টিকেট কেনার জন্য কত টাকা লাগবে তাও উল্লেখ থাকবে।

এসএসএসটি গ্রহণ করার ৩০ মিনিটের মধ্যে দেশজুড়ে ররির ৬ হাজার ৫০০টি ক্যাশ পয়েন্টের যে কোনোটিতে টিকেটের মূল্য পরিশোধ করতে হবে।

মূল্য পরিশোধ করার পর গ্রাহক এসএমএসে একটি ই-টিকেট নম্বর পাবেন। এই ই-টিকেটটি রেল স্টেশনের কম্পিউটার কাউন্টারে দেখিয়ে গ্রাহকদের প্রচলিত ট্রেন টিকেট সংগ্রহ করতে হবে। ট্রেন ছাড়ার ১ ঘণ্টা আগে টিকেটটি সংগ্রহ করতে অনুরোধ করা হয়েছে।

রবির সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রতি সিটের টিকেটের জন্য ২০ টাকা সার্ভিস চার্জ দিতে হবে। মোবাইল-ভিত্তিক ট্রেন টিকেটিং সলিউশনটির মাধ্যমে সপ্তাহের সাত দিনই সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত টিকেট কেনা যাবে।

যাত্রার সর্বোচ্চ ৫দিন আগে থেকে টিকেট কেনার সুযোগ পাবেন গ্রাহকরা। কিন্তু টিকেটটি হস্তান্তযোগ্য নয় এবং একটি নাম্বার থেকে মাসে সর্বোচ্চ দুইবার লেনদেন করা যাবে বলে জানায় অপারেটরটি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর