বিশ্বের প্রথম যাত্রীবাহী ড্রোন
বিশ্বের প্রথম যাত্রীবাহী ড্রোন
২০১৬-০১-০৭ ১৯:১১:২৬
প্রিন্টঅ-অ+


১৮৪ নামের একটি যাত্রীবাহী ড্রোনের প্রোটোটাইপ বানিয়েছে চীনের প্রতিষ্ঠান ইহাং। সম্ভবত এটাই বিশ্বের প্রথম যাত্রীবাহী ড্রোন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

হেলিকপ্টার সদৃশ এক আসনবিশিষ্ট ওই ড্রোনে যাত্রী উঠার পর গন্তব্য ঠিক করে দিতে হবে। উড্ডয়ন আর অবতরণ-ড্রোনটির এই দুটি কাজ দুটি বাটন দিয়ে নিয়ন্ত্রণ করবেন যাত্রী। বাকি সবই নিয়ন্ত্রণ করবে ড্রোনটির নিজস্ব সফটওয়্যার।

ড্রোনটি হেলিকপ্টারের মতো সোজাসোজি উড়বে আর অবতরণ করবে, এ কারণে এর কোনো রানওয়ে প্রয়োজন হবে না। ঘন্টায় সর্বোচ্চ ৬২ মাইল বেগে উড়তে পারবে এটি। ১১,৪৮০ ফুট পর্যন্ত উপরে উঠতে সক্ষম ড্রোনটির ব্যাটারি একবারের চার্জে ২৩ মিনিট পর্যন্ত উড়তে পারবে।

আকারে খুব একটা বড় নয় এই ড্রোনটি। লম্বায় ১৮ ফুট হলেও, এটি ভাঁজ করে ৫ ফুটের মধ্যে নামিয়ে আনা সম্ভব। ফলে খুব সহজেই গাড়ি রাখার পার্কিং স্পটেই রাখা যাবে এটি।

৪৪০ পাউন্ডের ড্রোনটিতে রাখা হয়েছে একাধিক পাওয়ার ব্যাকআপ। যে কোনো সমস্যা নজরে আসা মাত্র ড্রোনটি মাটিতে অবতরণ করবে। গাড়ি চালানোর চেয়ে ওই ড্রোন নিরাপদ করার প্রতিশ্রুতিও দিয়েছে নির্মাতা ইহাং।

তবে আটটি প্রোপেলার আর চারটি বাহু ব্যবহার করা এই ড্রোন এখনও বহুল ব্যবহারের জন্য প্রস্তুত নয়। ড্রোন ব্যবহার করে কোনো মানুষ যাতায়াত করতে পারবেন কি না তা নিয়ে সব ধরনের সরকারি অনুমতি পাওয়া বাকি এখনও। তবে এর নির্মাতারা জানিয়েছেন, তারা এই প্রযুক্তি নিয়ে সরকারি সংস্থাগুলোর সঙ্গে কাজ করছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর