বিউটি কনটেস্টে রোবট বিচারক!
বিউটি কনটেস্টে রোবট বিচারক!
২০১৬-০১-০৬ ০৮:৫২:০৮
প্রিন্টঅ-অ+


উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বাড়ছে রোবটের ব্যাবহার। বর্তমানে গাড়ি চালানো, রান্না এমনকি পোষা প্রাণি হিসেবেও রোবটের ব্যবহার দেখা যায়। এবার প্রথমবারের মতো আন্তর্জাতিক সৌন্দর্য প্রতিযোগিতায় বিচারক হিসেবেও দেখা যাবে রোবট, এই রোবটের নাম ‘জুরি’।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীকে একটি বিশেষ অ্যাপের মাধ্যমে সেলফি তুলতে হবে আর সেই সেলফি প্রতিযোগীতার ওয়েবসাইটে জমা দিতে হবে। এরপর সূক্ষ ফেসিয়াল রিকগনিশন এলগরিদমের মাধ্যমে নতুন ও উন্নত উপায়ে মেশিনের সহায়তায় সৌন্দর্য বিচার করা হবে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ।

প্রতিযোগিতায় রোবট মানুষের চেহারার বয়সভিত্তিক বিভিন্ন পরিবর্তনগুলো বিশ্লেষণ করে দেখবে। এ ছাড়াও জাতীয়তা, বয়স, বর্ণ-এর মতো বিষয়গুলোও রাখা হবে বিচারের মাপকাঠিতে।

এই প্রতিযোগিতার একজন পরামর্শক ও বয়সভিত্তিক বায়োইনফরমেটিক্স প্রতিষ্ঠান ইন্সিলকো মেডিসিনের সিইও ড. অ্যালেক্স ঝাভর্নকভ বলেন, “ডিপ লার্নিংয়ে বর্তমান অগ্রগতি সৌন্দর্য বিষয়ে মেশিন রিকগনিশন ক্ষমতা বাড়িয়েছে আর এটি আগের তুলনায় অনেক বেশি ভালো।” প্রতিবছরই মেশিনের বুদ্ধিমত্তা ধীরে ধীরে বাড়ছে।

এই প্রতিযোগিতা শুধু ‘সেলফিগ্রাফারদের’ জন্যই নয়, সৌন্দর্য শনাক্ত করতে কোন প্রোগ্রামার সবচেয়ে ভালো অ্যালগরিদম জমা দিয়েছেন, তার প্রতিযোগিতাও হবে। তাই প্রতিযোগিতার ওয়েবসাইটে প্রোগ্রামারদের অ্যালগরিদম জমা দেওয়ার সুযোগও থাকছে।

প্রতি ছয় মাস পর পর এই প্রতিযোগিতা চলবে বলে জনিয়েছে টেকক্রাঞ্চ। তবে, আপাতত এই প্রতিযোগিতায় দেওয়া সেলফিতে কোনো মেকআপ ব্যবহার করা যাবে না। এমনকি দাড়ি এবং হ্যাট পরা ছবিও জমা দেওয়া যাবে না।

এই প্রযুক্তির মাধ্যমে একটি মেশিন আরেকটি মেশিনের বাহ্যিক অবয়ব বিচার করতে শিখবে। এর ফলে রোবটের আকর্ষণ আর ভালবাসা অনুভব করার সম্ভাবনার দুয়ার খুলবে বলে ধারণা করা হচ্ছে। প্রতিযোগিতা সম্পর্কে ইয়ুথ ল্যাবের সিইও অ্যালেক্স শেভসভ বলেন, “আপনি হয়তো আপনার টেসলা রোবটকে পছন্দ করেন, কিন্তু টেসলা কি আপনাকে পছন্দ করে?”

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিচিত্রিতা এর অারো খবর