উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষায় জাপানের তীব্র প্রতিক্রিয়া
উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষায় জাপানের তীব্র প্রতিক্রিয়া
২০১৬-০১-০৬ ০৮:৪৬:৪৩
প্রিন্টঅ-অ+


উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার পরীক্ষার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। এই বোমা পরীক্ষাকে জাপানের নিরাপত্তার জন্য হুমকি বলে আখ্যায়িত করেন।

আজ বুধবার বাংলাদেশ সময় সাড়ে নয়টার দিকে টেলিভিশনে দেয়া এক ঘোষণায় উত্তর কোরিয়া জানায়, তারা সফলভাবে হাইড্রোজেন বোমার পরীক্ষা পরিচালনা করেছে।

এই ঘোষণার পরেই জাপানের প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, জাপান কোনোভাবেই উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার এই কর্মকাণ্ড সহ্য করবে না। মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, রাশিয়া ও জাতিসংঘ সহ সবাইকে সঙ্গে নিয়ে এই ধরণের পদক্ষেপের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার কথা বলেন তিনি।

এর আগে দেশটির প্রধান পারমাণবিক বোমার ভূগর্ভস্থ পরীক্ষার জায়গা পাং রি এলাকায় ৫.১ মাত্রার ভূমিকম্প হয়েছে বলে জানায় মার্কিন জিওলজিক্যাল সার্ভে। দক্ষিণ কোরিয়া ও চীন শুরু থেকেই বলেছিল এই ভূমিকম্প কৃত্রিম যা পারমাণবিক পরীক্ষার কারণে হয়ে থাকতে পারে।

এর পরে উত্তর কোরিয়া থেকে জানানো হয় একটি বিশেষ ও গুরুত্বপুর্ণ ঘোষণা আসছে। যদিও এখনো নিশ্চিত হওয়া যায়নি যে উত্তর কোরিয়ার পরীক্ষা করা বোমাটি হাইড্রোজেন বোমা কী না।

জাতিসংঘের পারমাণবিক বোমা পরীক্ষা নিষিদ্ধ করার সংস্থা উত্তর কোরিয়ার এই উদ্যোগকে সমালোচনা করেছে।

সংস্থাটির প্রধান লাসিনা জারবো বলেন, যদি এটা নিশ্চিত হয় তাহলে এটি ১৯৯৬ সালে ১৮৩ টি দেশ স্বাক্ষরিত জাতিসংঘ পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধ করণ চুক্তির বিরুদ্ধে । পাশাপাশি এটি আন্তর্জাতিক নিরাপত্তা ও শান্তির জন্য হুমকি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর