ভূমিকম্প পরবর্তী অবস্থান জানাবে সেফটি চেক টুল
ভূমিকম্প পরবর্তী অবস্থান জানাবে সেফটি চেক টুল
২০১৬-০১-০৪ ১৬:৩২:৩৩
প্রিন্টঅ-অ+


এমনিতে আমরা ভূমিকম্প ঝুকিপূর্ণ এলাকার মধ্যে আছি। ভূমিকম্পের সময় আতঙ্কে সেন্স না হারিয়ে আমাদের নিরাপদ স্থানে অবস্থান করা প্রয়োজন। সেইসঙ্গে জানা দরকার এর পূর্বসতর্কতা। তাহলে আমরা ভূমিকম্প আঘাতের মোকাবেলা করতে পারবো।

সোমবার ভোররাতে বাংলাদেশ, মিয়ানমার ও ভারতের উত্তরপূর্বাঞ্চলে ৬.৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। সকাল ১০ টার দিকে একটি সতর্কতামূলক পোস্টে মার্ক জাকারবার্গ নিজের ওয়ালে লেখেন, ভারতের উত্তরপূর্বাঞ্চলে একটি মারাত্মক ভূমিকম্প আঘাত হেনেছে। আর ওই এলাকার মানুষের নিরাপত্তা সুবিধার জন্য সেফটি চেক টুল চালু করা হয়েছে। ভারত ছাড়াও এই কম্পন বাংলাদেশ, মিয়ানমার ও নেপালে অনুভূত হয়েছে। এসব এলাকার ফেসবুক ব্যবহারকারীরা যাতে বন্ধু ও পরিবারের সদস্যদের নিজেদের নিরাপদ থাকার খবর জানাতে পারেন সেজন্য চালু করা হয়েছে এই টুল।

উল্লেখ্য, সোমবার ভোর ৫টা ৫ মিনিটে ভারতের মণিপুরে উৎপন্ন হয় এই ভূমিকম্প। এতে বাংলাদেশে আতংকে পাঁচ জন মৃত্যুবরণ করেছেন, আর আহত হয়েছেন অর্ধ-শতাধিক।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর