নতুন চারটি মৌল স্থান পেলো পর্যায় সারণীতে
নতুন চারটি মৌল স্থান পেলো পর্যায় সারণীতে
২০১৬-০১-০৪ ১৬:২৮:৩৩
প্রিন্টঅ-অ+


রসায়নের পর্যায় সারণীতে যুক্ত হয়েছে আরও চারটি নতুন মৌল। এর ফলে সারণীর সপ্তম সারিটির ফাঁকা স্থানগুলো আর থাকলো না। পর্যায় সারণীর এর আগের সংস্করণে ১১৩(Uut), ১১৫(Uup), ১১৭(Uus) ও ১১৮(Uuo) মৌলের যায়গাগুলো ফাঁকা ছিলো।

পরমাণুতে ইলেকট্রন বিন্যাসের ভিত্তিতে বিভিন্ন গ্রুপ ও পর্যায়ে ভাগ করা হয়েছে পর্যায় সারণীতে। এর ফলে একই গ্রুপ ও পর্যায়ের বিভিন্ন মৌলের রাসায়নিক বৈশিষ্টের সাদৃশ্য পরিলক্ষিত হয়।

নতুন যুক্ত মৌলগুলো জাপান, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন। এর আগে ২০১১ সালে ১১৪(Fi) ও ১১৬(Lv) মৌল দুটিকে যুক্ত করা হয়েছিল।

রসায়ন ও ফলিত রসায়ন বিষয়ক অন্তর্জাতিক সংগঠন-আইইউপিএসি গত ৩০ তারিখ এই মৌলগুলোকে পর্যায়সারণীভুক্ত করে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান। রাসায়নিক পদার্থের নামকরণ, পরিভাষা এবং পরিমাপ পদ্ধতি নিয়ন্ত্রণ করে যুক্তরাষ্ট্রভিত্তিক এই সংস্থাটি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিশেষ প্রতিবেদন এর অারো খবর