দেশে দেশে বর্ষবরণ
দেশে দেশে বর্ষবরণ
সংগীতা ঘোষ
২০১৬-০১-০১ ০৭:১৮:৩৮
প্রিন্টঅ-অ+


রাত ১২টা ১ মিনিটে গত হয়ে গেল আরও একটি ইংরেজি বর্ষ। বিশ্ববাসী পেল নতুন বর্ষ ২০১৬। আতশবাজির গগণবিদারী আওয়াজ আর আলোর ঝলকানির মধ্য দিয়ে বিশ্ব স্বাগত জানিয়েছে ইংরেজি নতুন এই বর্ষকে।

নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় গতরাতে শুরু হয় বর্ষবরণ। অকল্যান্ডের স্কাই টাওয়ারের পাশে জনগণ কাউন্ট ডাউনের মাধ্যমে বিদায় জানায় ২০১৫ এবং স্বাগত জানায় ২০১৬ সালকে। এখানে আয়োজন করা হয় লেজার শো এবং দৃষ্টিনন্দন আতশবাজির।

আয়োজকদের প্রত্যাশা অনুযায়ী দেশটির বৃহত্তম শহরে প্রায় ২৫ হাজার মানুষ সমবেত হয় আতশবাজি প্রত্যক্ষ করতে। সামোয়া ও কিরিবাতি আইল্যান্ডের ঘণ্টাখানেক পর গ্রিনিচ মান সময় ১১টায় নিউজিল্যান্ড ২০১৬ সালকে স্বাগত জানায়।

অস্ট্রেলিয়ার অনেক এলাকায় গ্রিনিচ মান সময় ১৩টায় বর্ষবরণ শুরু হয়।

এসময় সিডনি হারবারে শুরু হয় দৃষ্টিনন্দন আতশবাজি। স্থানীয় সময় রাত ৯টায় একটি প্রাক শো অনুষ্ঠিত হয়। তবে মূল অনুষ্ঠান ১০ লাখের মতো মানুষ প্রত্যক্ষ করে বলে আয়োজকরা জানান।

এশিয়ার বিভিন্ন শহর যেমন হংকং, সিঙ্গাপুর, বেইজিং এবং অন্যসব শহর নিজস্ব নানা আয়োজনের মধ্য দিয়ে বর্ষবরণ করা হয়।

মিসরে পিরামিডের কাছে উৎসবের আয়োজন করা হয়। এর লক্ষ্য হল বিধ্বস্ত পর্যটন শিল্পকে পুনরুদ্ধার করা। এদিকে দুবাইয়ে বিশ্বের সর্বোচ্চ স্থাপনা বুর্জ খলিফায় অনন্য দৃষ্টিনন্দন আতশবাজির আয়োজন করা হয়। এতে ব্যবহার করা হয় ৪ লাখ এলইডি লাইট এবং ১ দশমিক ৬ টন আতশবাজি।

ইউরোপের মাটিতে জার্মানির বার্লিনের ব্রান্ডেনবুর্গ গেটে ১০ লাখ মানুষ সমবেত হয়ে কাউন্ট ডাউনে অংশ নেয়। নিরাপত্তা ঝুঁকি মাথায় নিয়েও ইউরোপের বিভিন্ন দেশ বর্ষবরণে নানা আয়োজন করেছে কঠোর নিরাপত্তার মধ্যে।

মাদ্রিদের পুয়েত্রা ডেল সোল স্কয়ারে ২৫ হাজার লোককে সমবেত হয়ে নববর্ষ পালনের সুযোগ দেয়া হয়। লন্ডনের আতশবাজি প্রত্যক্ষ করে লক্ষাধিক মানুষ। এক বছর আগে ইবোলার ছোবলে বিধ্বস্ত ছিল সিয়েরা লিওন।

কিন্তু ইতোমধ্যে দেশটিকে ইবোলামুক্ত ঘোষণা করায় তাদের কাছে নববর্ষ আসে প্রাণের উচ্ছ্বাস নিয়েই।

নিউইয়র্কের টাইমস স্কয়ারে নতুন বছরকে স্বাগত জানাতে ১০ লক্ষাধিক মানুষ সমবেত হয় বলে আয়োজকরা জানান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর