২০১৫ সালের সেরা প্রযুক্তি পণ্য
২০১৫ সালের সেরা প্রযুক্তি পণ্য
২০১৫-১২-৩১ ০৬:২৩:২১
প্রিন্টঅ-অ+


২০১৫ সালের শেষদিন আজ । এ বছর প্রযুক্তি ক্ষেত্রে এসেছে নানা পরিবর্তন। বাজারে এসেছে অনেক নতুন পণ্য ও সেবা। এগুলোর মধ্যে বেশ কয়েকটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

২০১৫ সালের কয়েকটি ক্যাটাগরিতে সেরা এবং জনপ্রিয় উদ্ভাবন নির্বাচন করে ইয়াহু-টেকের একটি দল। সেই দলের নির্বাচন করা কয়েকটি উদ্ভাবন হলো-

স্মার্টফোন

এ বছর বিভিন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের স্মার্টফোন তৈরি করে। এগুলোর মধ্যে অনেক ফোন খুব ভালো, মানসম্পন্ন। কিন্তু এগুলো থেকে যদি সবচেয়ে ভালো একটি স্মার্টফোন বেছে নিতে বলা হয় তাহলে অনেকেই বেছে নেবেন অ্যাপলের আইফোন-৬। ইয়াহু-টেকও তার ব্যতিক্রম নয়। তারাও স্মার্টফোন ক্যাটাগরিতে বছরের সেরা উদ্ভাবন হিসেবে নির্বাচন করেছেন এই স্মার্টফোনকে।

কিন্তু কেন তারা আইফোন-৬ বেছে নিল? এর কারণ হলো- এই স্মার্টফোনটি অন্য যেকোনও ফোনের চেয়ে খুব দ্রুত কাজ করে এবং এতে যে নতুন থ্রিডি টাচ সংযুক্ত করা হয়েছে তা স্মার্টফোন ব্যবহারে এক নতুন মাত্রা যোগ করেছে। এ ছাড়াও এতে রয়েছে অন্যান্য আরও অনেক সুযোগ-সুবিধা।

কম্পিউটার

২০১৫ সালে অনেক ভালো ভালো ল্যাপটপ বাজারে এসেছে। তবে এগুলোর মধ্যে সবচেয়ে ভালো ল্যাপটপ হিসেবে ইয়াহু-টেক নির্বাচন করেছে ডেল এক্সপিএস১৩ ল্যাপটপকে। এই ল্যাপটপের ডিজাইন সুন্দর এবং এটা খুব হালকা ওজনের। এতে রয়েছে ইন্টেল কোরআই-৭ প্রসেসর এবং ৮ গিগা র‍্যাম।

ট্যাবলেট

ট্যাব কি কখনো ল্যাপটপের বিকল্প হতে পারে? এই প্রশ্নের উত্তর সবচেয়ে ভালো দিতে পারবে তারাই যারা মাইক্রোসফট সারফেস প্রো-৪ ট্যাবলেট ব্যবহার করেছে। ইয়াহু-টেক এই ট্যাবকেই বছরের সেরা ট্যাব হিসেবে নির্বাচন করেছে। কারণ এতে রয়েছে এমন অনেক সুবিধা যাতে এটাকে আপনি ল্যাপটপের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারবেন।

স্মার্টওয়াচ

এবার স্মার্টওয়াচ জগতে সবচেয়ে আগ্রহের বিষয় ছিল অ্যাপলের স্মার্টওয়াচ। তবে এটাকে ইয়াহু-টেক বছরের সেরা স্মার্টওয়াচ হিসেবে নির্বাচন করেনি। তারা সেরা স্মার্টওয়াচ হিসেবে নির্বাচন করেছে স্যামসাং গিয়ার এস-২।

প্রযুক্তি

প্রযুক্তি জগতকে আগের চেয়ে বেশি উন্নত করেছে এ বছরের আবিষ্কৃত অনেক প্রযুক্তি। তবে এসব প্রযুক্তির মধ্য থেকে যে প্রযুক্তিটি ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছে তা হলো ইউএসবি টাইপ-সি। এটা একইসঙ্গে ব্যবহারকারীদের সময়, টাকা বাচিয়ে দেবে।
সূত্র: ইয়াহু

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর