থমকে গেল ফেইসবুকের ফ্রি ইন্টারনেট
থমকে গেল ফেইসবুকের ফ্রি ইন্টারনেট
সংগীতা ঘোষ
২০১৫-১২-২৬ ০৬:২৭:০৩
প্রিন্টঅ-অ+


ভারতীয়দের ফ্রি ইন্টারনেট সেবা দিতে স্থানীয় টেলিকমিউনিকেশন সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে জোট বেঁধেছিল ফেইসবুক। কিন্তু সেই প্রকল্প স্থগিত করতে বলেছে ‘টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (টিআরএআই)’। সব খুঁটিনাটি যাচাই করে অনুমোদন না দেওয়া পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়েছে ওই প্রকল্পে ফেইসবুকের অংশীদার স্থানীয় টেলিকমিউনিকেশন সেবাদাতা প্রতিষ্ঠান রিলায়েন্সকে।

বিবিসি জানিয়েছে, ফ্রি ইন্টারনেট সেবায় নির্দিষ্ট কিছু কনটেন্ট সরবরাহ করতো ফেইসবুক। আর এটি নেট নিরপেক্ষতা নীতির সঙ্গে সাংঘর্ষিক, এমন সমালোচনার মুখে নেওয়া হয়েছে ওই সিদ্ধান্ত।

ভারতে ডেটা খরচ তুলনামূলক বেশি। ফেইসবুকের দাবি ছিল, খরচের এই বিষয়টি প্রতিকার করাই ছিল ওই সেবার মূল উদ্দেশ্য। কিন্তু সম্প্রতি নেট নিরপেক্ষতা নীতির কারণে এটি বেশ সমালোচিত হয়েছে। সমালোচকদের মতে তথ্য প্রদানকারীদের নির্দিষ্ট কিছু অনলাইন সেবার ক্ষেত্রে বিনামূল্যে দ্রুত সেবা দেওয়া থেকে বিরত থাকা উচিত।

এ প্রসঙ্গে রিলায়েন্স কমিউনিকেশনস-এর এক মুখপাত্র জানিয়েছেন, “টিআরএআই-এর নির্দেশ অনুসারে, পুরো প্রক্রিয়াটি বিস্তারিত বিবেচনার করে অনুমোদন দেওয়ার আগে বিনামূল্যে সেবাদান আপাতত স্থগিত রাখা হয়েছে।” টিআরএআই-এর এই সিদ্ধান্ত নেট নিরপেক্ষতা বিতর্কের সঙ্গে সম্পর্কিত বলে নিশ্চিত করেছে টাইমস অব ইন্ডিয়া।

এ বিষয়ে ফেইসবুকের এক মুখপাত্র বলেন, “রিলায়েন্স ও ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে কাজ করে ভারতীয়দের ইন্টারনেটে সংযুক্ত হতে সহায়তা করতে ও ফ্রি বেসিকস-এ আমরা প্রতিজ্ঞাবদ্ধ।”
২০১৩ সালে ‘ইন্টারনেটের সুফলের সঙ্গে মানুষকে পরিচিত’ করার উদ্দেশ্যে ফেইসবুক Internet.org প্রকল্প চালু করে। চলতি বছরের শুরুতে ওই প্রকল্পের অ্যাপটিকে ‘ফ্রি বেসিকস’ নামকরণ করা হয়। ৩৬টি দেশে অ্যাপটি কাজ করছে এবং এর মাধ্যমে ১ কোটি ৫০ লক্ষ মানুষের কাছে ফ্রি ইন্টারনেট সেবা পৌঁছেছে বলে দাবি করে থাকে ফেইসবুক।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর