এবার মোটরবাইক চালাবে রোবট
এবার মোটরবাইক চালাবে রোবট
২০১৫-১১-০৬ ১০:০৩:১০
প্রিন্টঅ-অ+


জাপানের বিখ্যাত মোটরবাইক প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইয়ামাহার ইঞ্জিনিয়াররা এমন এক রোবট তৈরির চেষ্টা করছেন যা মানুষের সাহায্য ছাড়াই দ্রুত গতিতে চলবে বাইক। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরাডার এক প্রতিবেদনে এমন তথ্য জানায়।

প্রতিবেদন থেকে আরও জানা যায়, ইয়ামাহা মটোবোট নামে রোবটটি মানুষের মতো বাইক চালাতে সক্ষম। প্যাডেল, ক্ল্যাচ, ট্রান্সমিশন কিংবা ব্রেক লেভার করতে পারবে মানুষের কোনও সাহায্য ছাড়াই। এছাড়া, অ্যাক্সিলারেশনের মাধ্যমে বাইকটি একেবারে সর্বোচ্চ গতিতেও পৌঁছতে পারবে।

বর্তমানে রোবটটি মানুষের সাহায্য ছাড়া কিছু করতে পারছে না, চলছেও খুব ধীরগতিতে। তবে ইয়ামাহা প্রতিষ্ঠান বলছে, কয়েক দিনের মধ্যেই রোবটটি মানুষের কোনও সাহায্য ছাড়া ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিতে চলতে পারবে। তবে এই লক্ষ্য অর্জন করা খুব একটা সহজ হবে না।

এই রোবাটটির আগমনী বার্তা এরই মধ্যে ইউটিউবের এক ভিডিওর মাধ্যমে ছড়িয়ে পড়েছে, যেখানে রোবটটি বিখ্যাত মোটরবাইক রেসার ভ্যালেন্তিনো রসিকে বলছে, আমি হলাম মটোবোট, আর আমি এসেছি তোমাকে টেক্কা দিতে। এজন্য রোজ রোজ নিজেকে এগিয়ে নিচ্ছি, বাড়িয়ে তুলছি নিজের দক্ষতা।

তবে ইঞ্জিনিয়ারিং বিষয়ক ম্যাগাজিন ইসিএনে বিশেষজ্ঞ জেমি উইসনিংস্কি বলেন, ত্বরণের মাধ্যমে ধীরে ধীরে সর্বোচ্চ গতিতে পৌঁছাতে হলে রোবটটিতে জটিল কিছু নিয়ন্ত্রণ প্রক্রিয়া সংযুক্ত করতে হবে। সেগুলোকে নিখুঁতভাবে কাজ করতে হবে। এর মানে, চলার সময় একটি ভুল করলেও রোবটটি একেবারে বাতিল হয়ে যাবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর