২০১৯ বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হচ্ছে আজ
২০১৯ বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হচ্ছে আজ
২০১৮-০৩-০৪ ১৩:০৫:৪৪
প্রিন্টঅ-অ+


ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ বিশ্বকাপে অংশ নেবে ১০ দল। এরমধ্যে গত বছরের সেপ্টেম্বরে নির্ধারণ হয়ে গেছে আটটি দলের নাম। আগামী বিশ্বকাপকে সামনে রেখে আইসিসি নতুন নিয়ম করেছে। এতে স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে র‌্যাংকিংয়ে সেরা আট দল সরাসরি ইংল্যান্ডে যাওয়ার টিকিট পেয়েছে। বাকি দুই দল নির্ধারণ হবে আজ রোববার শুরু হওয়া বাছাইপর্বের মাধ্যমে।

রোববার শুরু হওয়া এই বাছাইপর্ব শেষ হবে ২৫ মার্চ। এতে অংশ নেবে ১০টি দল। জিম্বাবুয়েতে অনুষ্ঠিত এই বাছাইপর্বে আগামীকাল মাঠে নামবে বি গ্রুপের স্বাগতিক জিম্বাবুয়ে ও নেপাল। এছাড়া আফগানিস্তানের মুখোমুখি হবে স্কটল্যান্ড। আর এ গ্রুপে সংযুক্ত আরব আমিরাতের প্রতিপক্ষ পাপুয়া নিউগিনির। অন্য ম্যাচে দুই দ্বীপ রাষ্ট্র আয়ারল্যান্ড খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে।ম্যাচগুলো বাংলাদেশ সময় বেলা দেড়টায় শুরু হবে ।

বাছাইপর্বের ৩৪টি ম্যাচ শেষ হবার পরে অনু্ষ্ঠিত হবে সুপার সিক্স রাউন্ড। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা তিনদল খেলবে সুপার সিক্স রাউন্ড। ওই তিন দলের সেরা দুই দল পাবে ২০১৯ সালে ইংল্যান্ড যাওয়ার টিকিট।

এ গ্রুপে খেলবে দুবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও নিয়মিত বিশ্বকাপে অংশ নেওয়া আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস। অন্য দুই দল সংযুক্ত আরব আমিরাত ও পাপুয়া নিউগিনি। গ্রুপ বি তে আছে সম্প্রতি ভয়ডরহীন ক্রিকেট খেলা আফগানিস্তান ও ক্রিকেটের অন্যতম দল জিম্বাবুয়ে। এছাড়া স্কটল্যান্ড, নেপাল ও হংকংআছে এই গ্রুপে।

এরই মধ্যে ইংল্যান্ড বিশ্বকাপ নিশ্চিত করা আটটি দল হল চার বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান ও শ্রীলংকা। এছাড়া স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে দক্ষিণ আফিকা, নিউজিল্যান্ড ও বাংলাদেশ অংশ নেবে শিরোপার লড়াইয়ে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ক্রীড়া এর অারো খবর