বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ২ এপ্রিল
বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ২ এপ্রিল
২০১৮-০৩-০৪ ১২:৫৬:৫৬
প্রিন্টঅ-অ+


বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে আগামী ২ এপ্রিল তারিখ দিয়েছে যুক্তরাষ্ট্রের স্পেস এক্স। ৩ এপ্রিলকে রাখা হয়েছে রিজার্ভ ডে হিসেবে। অর্থাৎ ২ এপ্রিল কোনো সমস্যা হলে ৩ এপ্রিল তা উৎক্ষেপণ করা হবে। সংশ্নিষ্ট সূত্রে এ তথ্য পাওয়া গেছে


বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ মেজবাহউজ্জামান গতকাল বলেছেন, এটি চূড়ান্ত তারিখ নয়। আগামী ১৫ মার্চের পর চূড়ান্ত তারিখ বলা যাবে।


সংশ্নিষ্ট সূত্র জানায়, ঢাকায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। আর অনুষ্ঠানে অংশ নিতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় উপস্থিত থাকবেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমসহ ২২ কর্মকর্তার একটি প্রতিনিধি দল।


প্রতিনিধি দলের অন্যরা হচ্ছেন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ সফিউল আলম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান, ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যামসুন্দর সিকদার, আইএমইডি সচিব মফিজুল ইসলাম, পরিকল্পনা কমিশনের সদস্য জুয়েনা আজীজ, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বিটিআরসির কমিশনার (আইন) জহুরুল হক, বিটিআরসির মহাপরিচালক দেলোয়ার হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুক্তরাষ্ট্রবিষয়ক অণু বিভাগের মহাপরিচালক ফেরদৌসী শাহরিয়ার, বিটিআরসির মহাপরিচালক এ কে এম শহীদুজ্জামান, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের যুগ্ম প্রধান (পরিকল্পনা কমিশন থেকে দায়িত্বপ্রাপ্ত) ওসমান গনি তালুকদার, মন্ত্রিপরিষদ সচিবের ব্যক্তিগত সচিব এইচ এম নুরুল ইসলাম, বিটিআরসির পরিচালক (অর্থ) আশীষ কুমার কুণ্ডু, আফতাব মোহাম্মদ রাশেদুল ওয়াদুদ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সহকারী প্রধান (পরিকল্পনা কমিশন থেকে দায়িত্বপ্রাপ্ত) আবদুল মান্নান, বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক মাহরিন আহসান, এস এম তাইফুর রহমান, মাহদি আহমাদ ও কাজী মইনুল হাসান।


বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব স্যাটেলাইট ক্লাবের সদস্য হওয়ার গৌরব অর্জন করবে। এর ফলে দেশের সম্প্রচার খাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয়সহ উন্নত প্রযুক্তির ব্যবহার সহজ হবে।
(রাশেদ মেহেদী)

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর