একসঙ্গে দুটি আইডি ব্যবহারের সুযোগ দিলো ফেসবুক
একসঙ্গে দুটি আইডি ব্যবহারের সুযোগ দিলো ফেসবুক
২০১৮-০২-২২ ০২:০৭:০৪
প্রিন্টঅ-অ+


একই সঙ্গে দুটি অ্যাকাউন্ট (আইডি) ব্যবহারের সুযোগ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। যাদের একাধিক অ্যাকাউন্ট রয়েছে তারা এই ফিচারটি ব্যবহার করে দুটি অ্যাকাউন্টের কাজ সহজে সেরে নিতে পারবেন। এতে বারবার একটি অ্যাকাউন্ট থেকে বের হয়ে অন্যটিতে প্রবেশের প্রয়োজন হবে না।

অনেক ব্যবহারকারীর একটি ব্যক্তিগত এবং একটি প্রাতিষ্ঠানিক কাজে ব্যবহারের জন্য ফেসবুক অ্যাকাউন্ট থাকে। সেক্ষেত্রে দুটি অ্যাকাউন্টই সমান প্রয়োজনীয় হলেও একসঙ্গে ব্যবহার করা অসম্ভব ছিল। এছাড়া একই ডিভাইসের একই ব্রাউজারে দুজন ব্যবহারকারী কখনোই ফেসবুকে লগইন করতে পারতেন না। কিন্তু ফেসবুক এখন এ সুবিধাটি দিচ্ছে। এর আওতায় সর্বোচ্চ ১০টি অ্যাকাউন্টে একইসঙ্গে লগইন করা যাবে।

ফেসবুকের নতুন এই ফিচারটি মোবাইলে ব্যবহার করা যাবে না। শুধু ডেস্কটপ ব্যবহারকারীরাই দুটি অ্যাকাউন্টে প্রবেশের সুযোগ পাবেন। তবে ভবিষ্যতে স্মার্টফোনেও সুবিধাটি আসতে পারে।

ব্যবহারকারীকে একসঙ্গে দুটি অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ দিতে ফেসবুকে নতুন একটি অপশনও চালু করেছে। এখন থেকে ফেসবুকে প্রবেশের পর নিজের নামের ডানপাশে নতুন একটি চিহ্ন দেখা যাবে। এটাই হলো অ্যাকাউন্ট সুইচার বাটন। অর্থাৎ এখান থেকে একসঙ্গে দুটি থেকে শুরু করে সর্বোচ্চ ১০টি অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন ব্যবহারকারী।

যেভাবে ব্যবহার করবেন একাধিক আইডি
১. প্রথমে ফেসবুকে লগইন করুন
২. নিজের প্রোফাইল নামের ডানপাশে থাকা অ্যাকাউন্ট সুইচার বাটনে ক্লিক করুন
৩. এবার অ্যাড অ্যাকাউন্ট সিলেক্ট করতে হবে। তখন আপনাকে একটি নতুন নগইন পেজে নিয়ে যাওয়া হবে।
৪. এখানে স্বাভাবিক উপায়ে আরেকটি অ্যাকাউন্টে প্রবেশ করুন। এভাবে সর্বোচ্চ ১০টি অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন আপনি। যে আইডিগুলোতে লগইন করা থাকবে সেগুলোর ওপরে ডান কোণে সবুজ চিহ্ন থাকবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর