আইএসপি লাইন্সেস পেলো ছয় প্রতিষ্ঠান
আইএসপি লাইন্সেস পেলো ছয় প্রতিষ্ঠান
২০১৫-১১-০৫ ১০:০২:২৭
প্রিন্টঅ-অ+


আবেদনের চারবছর পর এ ক্যাটাগরিতে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) লাইন্সেস পেলো ৬ ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান।

গত ৩ নভেম্বর বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন (বিটিআরসি) লাইন্সেস বিভাগের ডিজি একেএম শহীদুজ্জামান এ লাইন্সেস হস্তান্তর করেন।

সাইবার ক্যাফে ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সভাপতি এস এম জুলফিকার হায়দার এ তথ্য নিশ্চিত করেছেন।

ছয়টি প্রতিষ্ঠান হলো- দি উইনার আইটি, হাজী অনলাইন, এমএ নেটওয়ার্ক সার্ভিস, জিপ সাইবার ক্যাফে অ্যান্ড টেকনোলজি, স্কাই ভিউ অনলাইন সার্ভিসেস ও কাওমী অনলাইন।

২০১২ সালে এ ক্যাটাগরিতে আইএসপি লাইন্সেস পেতে আবেদন করে আটটি প্রতিষ্ঠান। এর মধ্যে চারবছর পর ছয়টি প্রতিষ্ঠানকে লাইন্সেস দেওয়া হলো।

হায়দার বলেন, ২০১২ সালের ১৭ মার্চ থেকে এ লাইন্সেস দেওয়া বন্ধ রয়েছে। এরমধ্যে প্রায় ৫ শতাধিক প্রতিষ্ঠান লাইন্সেস’র জন্য আবেদন করেছে।

তিনি বলেন, ১৯ অক্টোবর ৬ দফা দাবিতে বিটিআরসি কর্মসূচি ঘোষণা করে কোয়াব। এরপর থেকে বিটিআরসির টনক নড়ে। পরে নবনিযুক্ত চেয়ারম্যানের আশ্বাসে কর্মসূচি স্থগিত করা হয়। বিটিআরসি দাবি মেনে নেওয়ার অংশ হিসেবে আজকে ছয়টি লাইন্সেস দিয়েছে। বাকিগুলো প্রক্রিয়াধীন রয়েছে এবং শিগগিরই হস্তান্তর করা হবে বলে আশ্বাস দিয়েছেন ডিজি শহীদুজ্জামান।

হায়দার আরো বলেন, সাইবার ক্যাফে ব্যবসা কুটির শিল্পের মতো। ডিজিটাল বাংলাদেশ গড়তে ও বেকারত্ব দূর করতে এটি ভূমিকা রাখছে। বিটিআরসি এ শিল্পের বিকাশ ঘটাতে লাইসেন্স প্রদানের প্রক্রিয়া সহজ ও দ্রুত করার পক্ষপাতি।

লাইন্সেস হস্তান্তরের সময় বিটিআরসির লাইন্সেস ডিভিশনের সহকারী পরিচালক বেলায়েত হোসেন, মো. আকরামুল হক, কোয়াবের সাধারণ সম্পাদক এ এম কামাল উদ্দীন আহমদ সেলিম, যুগ্ম সম্পাদক মো. অহিদুল্লাহ স্বপন, সমাজকল্যাণ সম্পাদক কাজী মাহবুবসহ কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর