ট্রাম্পের হুমকি, পাকিস্তানের পাশে চীন
ট্রাম্পের হুমকি, পাকিস্তানের পাশে চীন
২০১৮-০১-০৩ ০১:০৩:২৪
প্রিন্টঅ-অ+


নতুন বছরের প্রথম টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে অর্থ সহায়তা বন্ধের হুমকি দেন। ঠিক এমন সময় পাকিস্তানের পাশে দাঁড়াল প্রতিবেশী দেশ চীন।

সোমবারের ওই টুইট বার্তায় ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র বোকার মতোই পাকিস্তানকে গত ১৫ বছরে ৩৩ বিলিয়ন ডলার সহযোগিতা দিয়েছে। বিপরীতে তারা আমাদের মিথ্যা ও শঠতা ছাড়া কিছুই দেয়নি। তারা আমাদের নেতাদের বোকা ভাবছে। আমরা আফগানিস্তানে যে জঙ্গিদের খুঁজছি তাদেরকেই তারা নিরাপদ আশ্রয় দিয়েছে। আর কিছু নয়।

ট্রাম্পের এমন বক্তব্যের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় পাকিস্তান বলেছে, তারা যুক্তরাষ্ট্রের জন্যে যথেষ্ট করেছে। আল কায়দা ধ্বংসে সহায়তা করেছে। কিন্তু বিনিময়ে পেয়েছে কেবল অভিযোগ আর অবিশ্বাস। এছাড়া পাকিস্তান দেশটিতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ডেভিড হেলকে সোমবার রাতে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের পররাষ্ট্র দপ্তরে ডেকে পাঠানো হয় বলে জানিয়েছেন মার্কিন দূতাবাসের এক মুখপাত্র।

২০১৭ সালের আগস্টে ট্রাম্প বলেন, পাকিস্তান বিশৃঙ্খলা, সহিংসতা ও সন্ত্রাসীদের প্রায়ই নিরাপদ আশ্রয় দেয়। ডিসেম্বরে বলেন, সবার ভালোর জন্য তিনি হয়তো পাকিস্তানকে দেয়া সহযোগিতা বন্ধ করে দিতে পারেন।

এদিকে ট্রাম্পের আর্থিক সহযোগিতা বন্ধের হুমকির পর পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে চীন। মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র হুয়া চুনিং দাবি করেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান অনেক কিছু ত্যাগ করেছে এবং লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

তিনি বলেন, আমরা মনে করি যে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত পাকিস্তানকে সন্ত্রাসবিরোধী পূর্ণস্বীকৃতি দেয়া।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর