নিউইয়র্কের গাড়িতে জ্বালানি তেলের পরিবর্তে বিদ্যুৎ
নিউইয়র্কের গাড়িতে জ্বালানি তেলের পরিবর্তে বিদ্যুৎ
২০১৭-১২-২৮ ১৮:২৪:১১
প্রিন্টঅ-অ+


জলবায়ু ও পরিবেশ দূষণ ঠেকাতে নিউইয়র্ক নগর কর্তৃপক্ষ একটি উচ্চাভিলাষী উদ্যোগ নিচ্ছে। নগরে চলাচল করা গাড়িতে জ্বালানি তেলের পরিবর্তে বিদ্যুৎ ব্যবহারের ব্যবস্থা করার চিন্তা-ভাবনা হবে।

বর্তমানে পরিবেশ দূষণে নগরীর যানবাহনের ধোঁয়া ৩০ শতাংশ ভূমিকা রাখছে। এ অবস্থায় নগরীর যানবাহনকে বিদ্যুৎ চালিত করার উদ্দেশ্যেই নগর কর্তৃপক্ষ প্রযুক্তিগত শিল্পের সহযোগিতা নিতে চান। ১৭ ডিসেম্বর মেয়র বিল ডি ব্ল্যাজিওর প্রশাসন পরিবহনকে বৈদ্যুতিক গাড়িতে রূপান্তর করার যানবাহন চ্যালেঞ্জ ঘোষণা করে। এর ফলে যানবাহন থেকে দূষণ ছড়াবে না এবং রক্ষণাবেক্ষণ ব্যয়ও অনেক কমে আসবে।
মেয়র ব্ল্যাজিও এক বিবৃতিতে বলেন, আমাদের উদ্যোগের ফলে কার্বন-ডাই-অক্সাইড গ্যাস নির্গমন কমানোর উদ্যোগ দ্রুততর করবে। এ কাজে তিনি প্রযুক্তিবিদদের অংশ নেওয়ার আহ্বান জানান। এ রূপান্তরের রূপরেখা প্রণয়নের জন্য চারটি প্রতিষ্ঠান কাজ করবে। প্রতিটি প্রতিষ্ঠানই ২০ হাজার ডলার করে খরচ করবে। যানবাহনে দ্রুত চার্জ/বিদ্যুৎ ভর্তি করার জন্য আগের এক কোটি ডলারের পরিকল্পনার পরিপূরক হবে।
নগর কর্তৃপক্ষের উচ্চাভিলাষী কর্মসূচি গ্রহণের উদ্যোগ যানবাহনকে বিদ্যুৎ যুক্ত করার ভৌতকাঠামোকে আরও ব্যাপকতর করবে। এ উদ্যোগ নগরীর জন্য দুরূহ কাজ বিশেষ। পরিবহন বিভাগের কমিশনার পলি ট্রোটেনবার্গ বলেন, এ ব্যবস্থা চালু হলে গাড়িতে বিদ্যুৎ ভর্তির স্টেশন গড়ে উঠবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর