ফেইসবুকে অ্যাপল লাইভ ফটোস
ফেইসবুকে অ্যাপল লাইভ ফটোস
সংগীতা ঘোষ
২০১৫-১২-২২ ২০:৪৩:২৬
প্রিন্টঅ-অ+


প্রায় চার মাস পর নতুন সচল ইমেজ ফরম্যাটের ঘোষণা দিল প্রযুক্তি জায়ান্ট অ্যাপল, শেষ পর্যন্ত এটি ফেইসবুকের সঙ্গে কাজ করবে। তবে একটু ঝামেলা আছে এখানে, এই ফরম্যাট শুধু ফেইসবুকের আইওএস অ্যাপেই দেখা যাবে আর আইফোন বা আইপ্যাডে আইওএস ৯ বা তার পরবর্তী সংস্করণগুলো ব্যবহার করছেন এমন ব্যবহারকারীরাই এই সুবিধা পাবেন।

স্থিরছবি আর ভিডিও শটের সমন্বয় হচ্ছে লাইভ ফটোস নামের নতুন এই ফিচার। আইফোন ৬এস-এ এই ছবি চেপে ধরে রাখলে তিন সেকেন্ডের একটি ভিডিও চালু হয়, যা ওই ছবি তোলার একই সময় স্বয়ংক্রিয়ভাবে ধারণ করা হবে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সর্বশেষ বের হওয়া আইফোনগুলোর সবচেয়ে আলোচিত ফিচারগুলোর মধ্যে একটি হচ্ছে লাইভ ফটোস। তবে, এটি শুধু অ্যাপল ডিভাইসেই কাজ করবে আর শুধু অ্যাপল ব্যবহারকারীরাই এই সুবিধা পাবে, যদিও কেউ চাইলে একটি থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করে জিফ তৈরি করতে পারেন।

এই পদক্ষেপে ফেইসবুকের একীভূত হওয়ার কারণে বিভিন্ন অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের খুশি হওয়ার কোনো সুযোগ নেই। অ্যান্ড্রয়েড বা অন্যান্য অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা ফেইসবুকে সেই আগের স্থিরছবিই দেখতে পাবেন।

লাইভ ফটোসে সেবা দেওয়া মাধ্যমগুলোর মধ্যে ফেইসবুক দ্বিতীয়। চলতি বছর ১০ ডিসেম্বর মাইক্রোব্লগিং সাইট টাম্বলারের আইওএস অ্যাপে চালু করা হয় এটি। খুব শিগগিরই নিজেদের আইওএস অ্যাপে এই সেবা চালুর পরিকল্পনা করছে গেটি ইমেজেস। ইনস্টাগ্রাম ছবির জন্য বানানো অ্যাপ হলেও, অ্যাপলের নতুন এই ফিচার যোগ করার বিষয়ে কোনো পরিকল্পনার কথা জানায়নি ফেইসবুক মালিকানাধীন এই অ্যাপ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর