ইন্টারনেট ব্যবহারকারী ৮ কোটি ছাড়িয়েছে
ইন্টারনেট ব্যবহারকারী ৮ কোটি ছাড়িয়েছে
২০১৭-১২-২২ ০২:৪৭:৩৩
প্রিন্টঅ-অ+


বর্তমানে দেশে ৮ কোটি ১ লাখ ৬৬ হাজার ব্যক্তি ইন্টারনেট ব্যবহার করছেন। এছাড়াও দেশে সচল সিমের সংখ্যা ১৪ কোটি ৩১ লাখ ৬ হাজার। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির ওয়েবসাইটে নভেম্বর মাস পর্যন্ত মোবাইলফোন ও ইন্টারনেট ব্যবহারকারীর তথ্য পর্যালোচনা করে এ তথ্য প্রকাশ করা হয়।

মোট ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে ৭ কোটি ৪৭ লাখ ৩৬ হাজার গ্রাহক মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করেন। এছাড়া ৫৩ লাখ ৪২ হাজার গ্রাহক আইএসপি ও পিএসটিএন-এর ইন্টারনেট সেবা নিচ্ছেন আর ৮৮ হাজার হচ্ছেন ওয়াইম্যাক্স ইন্টারনেট ব্যবহারকারী।

এদিকে,বিটিআরসির হিসাব মতে দেশে মোট মোবাইল গ্রাহকের সংখ্যা (সচল সিম হিসেবে) ১৪ কোটি ৩১ লাখ ৬ হাজার। এর মধ্যে ৬ কোটি ৮৯ লাখ ৫৯ হাজার সচল সিম গ্রামীণফোনের। ৪ কোটি ১৩ লাখ ৯৭ হাজার সচল সিম নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে রবি। আর বাংলালিংকের গ্রাহক ৩ কোটি ২৩ লাখ ৩০ হাজার। টেলিটকের গ্রাহক ৪৪ লাখ ১৯ হাজার।

বিটিআরসি যে হিসাব প্রকাশ করেছে তাতে দেখা গেছে,গত এক মাসে মোবাইলফোনে নতুন গ্রাহক যুক্ত হয়েছে ১৪ লাখের কিছু বেশি। এর মধ্যে নতুন গ্রাহক সংযুক্তির তালিকায় এগিয়ে আছে টেলিটক। টেলিটক গত এক মাসে প্রায় ১০ লাখ নতুন গ্রাহক পেয়েছে।

অক্টোবর মাসে বিটিআরসি যে গ্রাহক সংখ্যা প্রকাশ করেছিল তাতে দেখা যায়, সে সময় টেলিটকের গ্রাহক সংখ্যা ছিল ৩৪ লাখ ৯৩ হাজার। এক মাসে টেলিটকের গ্রাহক বেড়েছে ৯ লাখ ২৬ হাজার।

সংশ্লিষ্টরা মনে করেন, টেলিটক নারীদের জন্য বিনামূল্যে ২০ লাখ ‘অপরাজিতা’ সিম বাজারে ছাড়ে। গ্রাহক সংখ্যা বাড়াতে এই সিম কাজে লেগেছে বলে তারা জানান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর