জনপ্রশাসনে চলছে অরাজক পরিস্থিতি, সেথায় ঘোড়ার আগে ছুটছে গাড়ি!
জনপ্রশাসনে চলছে অরাজক পরিস্থিতি, সেথায় ঘোড়ার আগে ছুটছে গাড়ি!
২০১৭-১২-১৯ ২১:৫৬:৩৯
প্রিন্টঅ-অ+


প্রজাতন্ত্রের অন্য সব ক‍্যাডার, নন-ক‍্যাডারে যখন নিয়মতান্ত্রিক বাধ‍্যবাধকতার কারণে শুন‍্যপদের অতিরিক্ত একজনকেও পদোন্নতি দেয়া হচ্ছে না তখন প্রশাসন ক‍্যাডারে চলছে অনিয়মতান্ত্রিক পদোন্নতির জোয়ার!

এই ক‍্যাডারে বিদ‍্যমান ১২১ টি পদের বিপরীতে অতিরিক্ত সচিব এখন ৫৬২ জন। অর্থাৎ চেয়ার থাকবে না ৪৪১ জন অতিরিক্ত সচিবের। চেয়ারবিহীন এসব অতিরিক্ত সচিবের অনেকেই উপ-সচিব, যুগ্মসচিব হিসেবে অসম্মানজনকভাবে কাজ করবেন, অনেকেই ক্ষমতার দাপটে প্রকৌশল, ডাক্তারীর মত কারিগরি সংস্থাসহ দেশের বিভিন্ন সংস্থার শীর্ষ পদগুলো দখল করবেন। শুধু দখল করেই ক্ষান্ত হবেন না, কারিগরি জ্ঞানহীন এসব কর্মকর্তা রীতিমতো প্রকৌশল, ডাক্তারী বিদ‍্যার পন্ডিত সেজে জ্ঞান বিতরণ করবেন! এতে করে লাভবান হবেন শুধুই এসব কর্মকর্তা কিন্তু দীর্ঘমেয়াদী ক্ষতি হবে জনগণের, দেশের। আর এই ক্ষতিকর কাজে সফলভাবেই নেতৃত্ব দিচ্ছে আমাদের জনপ্রশাসন মন্ত্রণালয়! অনিয়মের রাশ টেনে ধরার দায়িত্ব যে মন্ত্রণালয়ের সেই মন্ত্রণালয়ই অনিয়মকে এভাবে উৎসাহিত করছে। এই মন্ত্রণালয়ে যেন ঘোড়ার আগেই গাড়ি ছুটে! সত্যিই, অদ্ভুত উটের পিঠে ছুটছে স্বদেশ!!

লেখক: প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোর্শেদ, ভাইস প্রেসিডেন্ট (একাডেমিক এন্ড ইন্টারন্যাশনাল এফেয়ার্স), ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ফেসবুক থেকে এর অারো খবর