গুগল কন্টাক্টে ‘ডুপ্লিকেট কন্টাক্ট’ সমন্বয়ের উপায়
গুগল কন্টাক্টে ‘ডুপ্লিকেট কন্টাক্ট’ সমন্বয়ের উপায়
২০১৭-১২-১০ ১৪:৪৩:০৮
প্রিন্টঅ-অ+


অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন এবং জিমেইলের মাধ্যমে বিশ্বের ইমেইল সেক্টরে একটি বড় অংশ এখল গুগলের দখলে। এ থেকে সহজেই অনুমেয় যে, বর্তমান বিশ্বের কয়েক কোটি মানুষ তাদের প্রাথমিক কন্টাক্ট স্টোরেজ হিসেবে ‘গুগল কনটাক্ট’ ব্যবহার করে।

আপনি যদি বেশ কয়েক বছরের ধরে গুগল কন্টাক্ট সেবা করে থাকেন, তাহলে আপনার কনটাক্ট লিস্ট সম্ভবত একটি জগাখিচুড়ি অবস্থায় পৌঁছেছে।

যদিও গুগল যেসকল কন্টাক্ট নম্বর ধরে রাখে সেগুলো এখনো চলছে কিনা তা আপনাকে জানাতে সহায়তা করতে পারে না, তবে এটি আপনাকে ডুপ্লিকেট এন্ট্রিগুলোকে একত্রিত করতে বা সরিয়ে দিতে সহায়তা করতে পারে।

গুগল কন্টাক্টে ‘ডুপ্লিকেট কন্টাক্ট’ খুঁজে পেতে এবং একত্রিত করার জন্য, নিচের ধাপগুলো অনুসরণ করুন।

* Contacts.google.com এ যান এবং আপনার গুগল অ্যাকাউন্টের আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে সাইন-ইন করুন।
* বাঁ দিকের মেন্যু থেকে ‘ডুপ্লিকেট’ এ ক্লিক করুন।

* ডুপ্লিকেট কন্টাক্টগুলোর একটি তালিকা প্রদর্শিত হবে। এখান থেকে চাইলে ‘মার্জ অল’ অপশনে ক্লিক করে একসঙ্গে সকল ডুপ্লিকেট নম্বরগুলোকে সমন্বয় করতে পারেন অথবা প্রয়োজন অনুযায়ী সম্বনয় করতে পারেন। কিংবা বাদ দিতে পারেন।

তথ্যসূত্র: গেজেটস নাউ

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

টিপস এন্ড ট্রিক্স এর অারো খবর