যে ব্যাটারি ৩০ হাজার বাড়িতে বিদ্যুতের চাহিদা মেটাবে
যে ব্যাটারি ৩০ হাজার বাড়িতে বিদ্যুতের চাহিদা মেটাবে
২০১৭-১২-০৬ ০১:২৩:৫৫
প্রিন্টঅ-অ+


জ্বালানি উৎপাদনের ক্ষেত্রে যুগান্তকারী ঘটনা। বিশ্বের সবচেয়ে বড় লিথিয়াম আয়ন ব্যাটারি থেকে বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু হয়েছে। এখান থেকে যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদিত হবে সেটা দিয়ে ৩০ হাজার বাড়ির এক ঘণ্টার চাহিদা মেটানো সম্ভব।

বিবিসি জানিয়েছে, দক্ষিণ অস্ট্রেলিয়ায় স্থাপিত এই ব্যাটারি থেকে উৎপাদিত বিদ্যুৎ এখন যোগ হচ্ছে বিদ্যুৎ সরবরাহের গ্রিডেও। একশো মেগাওয়াটের এই ব্যাটারি তৈরি করেছে মার্কিন প্রতিষ্ঠান টেসলা। সংস্থার প্রধান ইলন মাস্ক জানান, দক্ষিণ অস্ট্রেলিয়ায় সাম্প্রতিক বিদ্যুৎ সঙ্কটের পর এই ব্যাটারিকে এখন বর্তমান জ্বালানি ব্যবস্থায় যুক্ত করা হচ্ছে।

দক্ষিণ অস্ট্রেলিয়ার স্থানীয় কর্তৃপক্ষ বলছে, এই ব্যাটারি থেকে বিদ্যুতের উৎপাদন একটি যুগান্তকারী ঘটনা। এর ফলে বিদ্যুতের সঙ্কট এড়ানো সম্ভব হবে। গত বছর সেখানে বড়ো রকমের বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটেছিল।

এই ব্যাটারিটি এডিলেড থেকে দুশো কিলোমিটার উত্তরে জেমসটাউনের কাছে স্থাপন করা হয়েছে৷ হাওয়া চালিত কলের সঙ্গে এই ব্যাটারি সংযুক্ত করা হয়েছে। ফরাসি একটি জ্বালানি কোম্পানি ওই ফার্মটি পরিচালনা করে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর