গুগলের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের অভিযোগ
গুগলের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের অভিযোগ
২০১৭-১২-০৩ ০২:২৭:৫৪
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রের ওয়েব জায়ান্ট গুগলের বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডাটা সংগ্রহের অভিযোগ উঠেছে। এ অভিযোগে একটি ক্লাস অ্যাকশন (প্রতিনিধিত্বশীল) মামলা হয়েছে। এর ফলে যুক্তরাজ্যের ৫০ লাখেরও বেশি মানুষকে ক্ষতিপূরণ দেওয়া লাগতে পারে গুগলের।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যে আইফোন ব্যবহারকারীদের বিশ্বাসভঙ্গের মাধ্যমে ডাটা সুরক্ষা আইনের নীতিমালা লঙ্ঘনে অভিযুক্ত হয়েছে গুগল।

যুক্তরাজ্যের ভোক্তা অধিকার কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক রিচার্ড লয়েডের নেতৃত্বে এবং আইনি প্রতিষ্ঠান মিশকন ডে রেয়ারের পরামর্শে একটি দল দাবি করেছে, ২০১১ সালের জুন থেকে ২০১২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত আইফোনের প্রাইভেসি ডিফল্ট সেটিংস এড়িয়ে বেআইনিভাবে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছে গুগল। এ কারণে আক্রান্তদের জন্য ক্ষতিপূরণ আদায়ের লক্ষ্যে আইনি পদক্ষেপ নিয়েছে দলটি। ওই সময়সীমার মধ্যে ব্রিটেনের প্রায় ৫৪ লাখ মানুষ আইফোন ব্যবহার করেছেন বলে তাদের দাবি।

রিচার্ড লয়েড বলেন, তিনি বিশ্বাস করেন গুগল আইনের বিরুদ্ধে কাজ করেছে। গুগলের এই কাজ লাখো মানুষকে আক্রান্ত করেছে। আর তারা আদালতকে এই বড় বিশ্বাস লঙ্ঘনের প্রতিকার আনতে আহ্বান জানাবেন।

এদিকে গুগলের এক মুখপাত্র বলেন, এমন ঘটনা তাদের জন্য নতুন নয়। আগেও এ ধরনের মামলা মোকাবেলা করতে হয়েছে। এ মামলার কোনো ভিত্তি আছে বলে তারা মনে করেন না এবং এটি নিয়ে তারা লড়াই করবেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর