গুগল কন্টাক্টস থেকে ডিলিট করা নম্বর পুনরুদ্ধারের উপায়
গুগল কন্টাক্টস থেকে ডিলিট করা নম্বর পুনরুদ্ধারের উপায়
২০১৭-১১-২৯ ১৪:৪১:১০
প্রিন্টঅ-অ+


ফোন হারিয়ে গেলে কিংবা রিসেট দেওয়ার প্রয়োজন পড়লে ফোনবুক অর্থাৎ কন্টাক্টসে থাকা ফোন নম্বরগুলো আগেভাগে ব্যাকআপ রাখার সুবিধা দেয় গুগল কন্টাক্টস।

বর্তমানে বিশ্বের প্রায় ৯০ শতাংশ স্মার্টফোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত এবং ইমেইলের ক্ষেত্রে রাজত্ব করছে গুগলের জিমেইল। ফলে ফোনের জরুরি কন্টাক্ট নম্বরগুলো ব্যাকআপ রাখার জন্য গুগল কন্টাক্টস সকলের ভরসা।

কিন্তু সমস্যা হচ্ছে, ফোনের কন্টাক্ট নম্বরগুলো যেখানে আমরা ব্যাকআপ রাখি সেই গুগল কন্টাক্টস থেকেই যদি ভুলবশত কোনো কন্টাক্ট নম্বর আমরা ডিলিট করে ফেলি, তাহলে তা ফেরত পাবার কোনো উপায় রয়েছে কি?

চমকপ্রদ উত্তর হচ্ছে, গুগল কন্টাক্টস থেকে ডিলিট করা কোনো কন্টাক্ট নম্বর খুব সহজেই আপনি পুনরুদ্ধার করতে পারবেন। এজন্য যা করতে হবে তা হচ্ছে, গুগল কন্টাক্টস পেজে গিয়ে বাঁ পাশের মেন্যু থেকে More অপশনটিতে ক্লিক করুন। এবার Undo changes অপশনটি থেকে সময়সীমা নির্বাচন করুন- কতক্ষণ বা কতদিন আগে কন্টাক্ট নম্বর ডিলিট করে ফেলেছিলেন। এরপর Restore অপশনে ক্লিক করলেই আপনার ডিলিট করে ফেলা কন্টাক্ট নম্বর এবং এডিট করা কন্টাক্ট নম্বরগুলো পেয়ে যাবেন। তবে এ কৌশলে কেবল ৩০ দিনের মধ্যে ডিলিট করা বা এডিট করা কন্টাক্ট নম্বরগুলো ফেরত পাওয়া যাবে।

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

টিপস এন্ড ট্রিক্স এর অারো খবর