ভবিষ্যতের আবাস যেমন প্রয়োজন
ভবিষ্যতের আবাস যেমন প্রয়োজন
২০১৭-১১-২২ ০১:৪৩:৫৮
প্রিন্টঅ-অ+


সবুজের প্রাচুর্যে ভরা ইকো-পার্ক বিভিন্ন দেশে হরহামেশা তৈরি করা হচ্ছে। কিন্তু ইকো-বিল্ডিং?

অ্যাপার্টমেন্ট, বিপনী বিতান এবং অফিস মিলিয়ে এমন একটি কমপেক্স তৈরি করা হচ্ছে মিসরের কায়রোতে, যে কমপ্লেক্সের অভ্যন্তর সবুজের প্রাচুর্যে ভরপুর।

ভিনসেন্ট কালবোট আর্কিটেকচারস প্রতিষ্ঠানের ডিজাইন করা এই কমপ্লেক্সে সবুজ গাছ আবৃত ৯টি নলাকার কাঠামো থাকবে, ফলে ডিজাইনাররা এটিকে ‘মেগা-ট্রি’ হিসেবে অভিহিত করেছেন। ২০১৪ সালে শুরু হওয়া এই কমপ্লেক্সের নির্মাণ কাজ সম্পূর্ণ হবে ২০১৯ সালে।

‘দ্য গেট’ নামক এই কমপ্লেক্স ৪.৮ মিলিয়ন বর্গ-ফুটের এবং এটি নির্মিত হচ্ছে, কায়রোর হিলিওপোলিস শহরে।

কমপ্লেক্সটিতে মোট ৮টি বিল্ডিং থাকবে এবং টপ ফ্লোরে খেলার জায়গা এবং ফল ও সবজির বাগান থাকবে।

টপ ফ্লোরে ইনফিনিটি সুইমিংপুলও থাকবে।

থাকবে ৩টি শপিংমল সহ ভূগর্ভস্থ ৪ স্তরের পার্কিং। অফিস স্পেসের জন্য থাকবে ৩টি ফ্লোর।

গেট কমপ্লেক্সে থাকবে ১০০০ ‘স্মার্ট’ অ্যাপার্টমেন্ট। প্রতিটি অ্যাপার্টমেন্ট মোশন সেন্সর প্রযুক্তি সম্পন্ন, ফলে এসব অ্যাপার্টমেন্টের বাসিন্দারা ‍রুমে থাকাকালীন তাপমাত্রা এবং লাইটিং স্বয়ংক্রিয় হবে।

কমপ্লেক্সের অভ্যন্তর ৯টি মেগা-ট্রি সমৃদ্ধ: নলাকার এসব জীবন্ত দেয়াল প্রাকৃতিক বায়ু চলাচল সুবিধা এবং কার্বন ডাই অক্সাইড হ্রাস করবে।

সবুজ সমৃদ্ধ কাঠামো নির্মাণ করার জন্য বেলজিয়ান স্থপতি কালবোট বেশ পরিচিত। তিনি একটি টেকসই ভবিষ্যতের দিকে যাত্রা হিসেবে গেটকে একটি ছোট পদক্ষেপ মনে করেন।

কালবোটের অন্যান্য প্রজেক্টের মধ্যে রয়েছে বেলজিয়ামের ব্রাসেলসে সবুজ সমৃদ্ধ বিশাল বাণিজ্যিক কমপ্লেক্স তৈরি করা, যার মধ্যে থাকবে বিলাসবহুল আবাসন, রেস্টুরেন্ট, বিপনী বিতান, অফিস স্পেস এবং গ্রীনহাউজ। প্রকল্পটি পর্যালোচনার জন্য স্থানীয় সরকারের কাছে ইতিমধ্যে পরিকল্পনা জমা দিয়েছে তার প্রতিষ্ঠান।

এ বছরের জুনে কোরিয়ার সিওলে মান্টা-রে আকৃতির ফেরি টার্মিনাল নির্মাণ করেছে তার প্রতিষ্ঠান। এটিও গাছপালা আচ্ছাদিত।

কালবোট বলেন, ‘প্রজেক্টের পিছনে মূল উদ্দেশ্য হচ্ছে, আমাদের পরের প্রজন্মের জন্য একটি পরিবেশবান্ধব পৃথিবী বজায় রাখার জন্য, বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সবুজ টেকসই স্থাপত্য নিয়ে সচেতনতা বৃদ্ধি করা।’

তথ্যসূত্র : ফিউচারিজম

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর