পৃথিবীর বাইরে নতুন গ্রহের সন্ধান
পৃথিবীর বাইরে নতুন গ্রহের সন্ধান
২০১৭-১১-১৯ ০০:১৭:১৪
প্রিন্টঅ-অ+


পৃথিবীর বাইরে নতুন একটি গ্রহের সন্ধান পাওয়া গেছে। গ্রহটির নাম ‘রস ১২৮ বি’। এটা দ্বিতীয় গ্রহ যাতে মানুষ বাস করতে পারে। এটা সৌরজগত থেকে ১১ আলোকবর্ষ দূরে। এর আগেও অনেক গ্রহ আবিষ্কারের কথা শোনা গেছে। কিন্তু রস ১২৮ বি নিয়ে আগ্রহটা ভিন্ন কারণে।

কারণ অন্যান্য গ্রহের তুলনায় মানুষের বসবাসের জন্য এটা বেশি উপযুক্ত। এটা পৃথিবীর আকারের প্রায় সমান এবং তাপমাত্রাও একই ধরনের। প্রতি ৯ দশমিক ৯ দিনে এটি এর তারা ‘রস ১২৮’কে একবার প্রদক্ষিণ করে। যেমনভাবে পৃথিবী ৩৬৫ দিনে একবার সূর্যকে প্রদক্ষিণ করে। তবে রস ১২৮বি থেকে রস ১২৮-এর দূরত্ব পৃথিবী ও সূর্যের দূরত্বের ২০ ভাগের একভাগ।

ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরি গ্রহটির সন্ধান পেয়েছে। হার্পসের (হাই অ্যাকুরেসি ভেলোসিটি প্ল্যানেট সার্চার) সাহায্যে গ্রহটির সন্ধান পাওয়া যায়। চিলিতে অবস্থিত এই অবজারভেটরি ‘দ্বিতীয় পৃথিবী’ খোঁজার কাজে নিজেদের নিয়োজিত করেছে।

বুধবার ‘অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিকস’ সাময়িকীতে মহাকাশ বিজ্ঞানীরা নতুন আবিষ্কারের তথ্য জানিয়েছেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ফিচার এর অারো খবর