মেট্রোরেল প্রকল্পে নতুন কিছু প্রকৌশলীর পদ তৈরি করা হচ্ছে
মেট্রোরেল প্রকল্পে নতুন কিছু প্রকৌশলীর পদ তৈরি করা হচ্ছে
২০১৭-১১-১৮ ০৩:৩৭:৩১
প্রিন্টঅ-অ+


ব্যবস্থাপনা পরিচালক ও প্রকল্প পরিচালক ছিল ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) বা মেট্রোরেল প্রকল্পের সর্বোচ্চ পদ। এখন ব্যবস্থাপনা পরিচালক বিলুপ্ত হয়ে থাকছে শুধু প্রকল্প পরিচালক পদটি। একইভাবে উপ-ব্যবস্থাপনা পরিচালক বিলুপ্ত করে রাখা হচ্ছে অতিরিক্ত প্রকল্প পরিচালক পদটিকে।

জনবল কাঠামোতে বড় ধরনের রদবদল করে মূল অনুমোদিত প্রকল্পে সুপারিশকৃত ১০১টি পদের স্থলে মোট পদের সংখ্যা দাঁড়াচ্ছে ১৩৭ জনে। তবে আগের কিছু পদ পরিবর্তিত হয়ে সেগুলোর স্থলে তৈরি হচ্ছে নতুন পদ।

বাস্তবায়নকারী সংস্থা সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় জানায়, এমআরটি লাইন-৬ এর আওতায় উত্তরা তৃতীয় পর্যায় থেকে আগারগাঁও পর্যন্ত ভায়াডাক্ট ও স্টেশন নির্মাণের অংশ হিসেবে বর্তমানে মিরপুরের পল্লবী থেকে পরিকল্পনা মন্ত্রণালয় পর্যন্ত কাজ চলছে।

প্যাকেজ ৩ ও ৪ এর আওতায় এ কাজ করছে ইটালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেড (ইটাল-থাই) এবং চীনের প্রতিষ্ঠান সিনোহাইড্রো করপোরেশন লিমিটেড। প্যাকেজ-২-এর আওতায় এক হাজার ৫৯৬ কোটি টাকায় মেট্রোরেলের ডিপোও নির্মাণ করছে ইটাল-থাই ও সিনোহাইড্রো।

এ পর্যায়ে এসে কাজের গতি পরিবর্তিত হওয়ায় বর্তমানে প্রকল্প সাইটে বেশি দরকার প্রকৌশলী ও টেকনিশিয়ানদের। তাই অপ্রয়োজনীয় পদ বাদ দিয়ে নতুন বেশ কিছু প্রকৌশলীর পদ তৈরি করা হচ্ছে। সিভিলদের প্রকল্প থেকে বাদ দিয়ে এসব জনবলের স্থান দখল করতে যাচ্ছেন প্রকৌশলীরা। এসব দেশি কর্মকর্তাই দৃশ্যমান করবেন রাজধানীবাসীর স্বপ্নের মেট্রোরেলকে।

মূল অনুমোদিত প্রকল্পে উপ-মহাব্যবস্থাপক, ব্যবস্থাপক, অ্যাকাউন্টস্‌ অফিসার ধরনের পদই রয়েছে বেশি। নতুন জনবল কাঠামোতে পরিচালক (অর্থ) পদটি বিলুপ্ত করে অতিরিক্ত প্রকল্প পরিচালক (রোলিং স্টক) ও মহাব্যবস্থাপ (অর্থ ও হিসাবরক্ষণ) পদ বিলুপ্ত করে প্রকল্প ব্যবস্থাপক পদ সৃষ্টি হচ্ছে। সহকারী প্রকৌশলী, উপ-সহকারী প্রকৌশলীর নতুন পদ তৈরি করে নিয়োগ দেওয়া হচ্ছে আরও ৬০ জনকে। উপ-প্রকল্প পরিচালক ও সহকারী প্রকল্প পরিচালকের ২২টি পদেও থাকবেন প্রকৌশলীরাই।

জনবল কাঠামোর এ সংশোধিত প্রস্তাব ইতোমধ্যেই অনুমোদন পেয়েছে অর্থ মন্ত্রণালয়ের। সেটি প্রকল্পের মূল ডিপিপি’তে (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা)

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর