স্মার্ট সিটি পরিকল্পনার ওপর এফবিসিসিআইর মতামত উপস্থাপন
স্মার্ট সিটি পরিকল্পনার ওপর এফবিসিসিআইর মতামত উপস্থাপন
২০১৭-১১-১৫ ০১:৩৭:০৫
প্রিন্টঅ-অ+


দক্ষ সেবা ও প্রযুক্তিভিত্তিক স্মার্ট সিটি পরিকল্পনার ওপর মতামত জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

প্রযুক্তিকে ব্যবহার করে বিদ্যামান অবকাঠামোকে কীভাবে আরো দক্ষ করে তোলা যায়, তার প্রয়োজনীয়তা এবং নতুন কোনো অবকাঠামো গড়ে তোলার ক্ষেত্রে পরিকল্পনা ও নকশা প্রণয়নের সাথে প্রযুক্তিকে কার্যকরভাবে ব্যবহারের ওপর গুরুত্ব দেওয়ার ওপর মতামত জানিয়েছে এফবিসিসিআই। এ ক্ষেত্রে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সহায়ক ভূমিকা পালন করবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এফবিসিসিআইর আয়োজনে ‘বিজনেস কনসেপচুয়ালাইজেশন অব স্মার্ট সিটিজ : স্মার্ট সলিউশন টু আরবান ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ট্রাফিক’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব মতামত তুলে ধরা হয়।

ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশনের (এফএনএফ) সহায়তায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিমের পরিচালনায় এ গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ, এফএনএফের কান্ট্রি ডিরেক্টর ড. নাজমুল হোসেনসহ এফবিসিসিআই পরিচালকবৃন্দ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোলটেবিল বৈঠকে অংশ নেন।

প্রতিমন্ত্রী বলেন, বৈঠক থেকে উঠে আসা সুপারিশমালা রাজধানীসহ অন্যান্য শহরগুলোর অবকাঠামোগত উন্নয়নে সহায়তা করবে।

বৈঠকের মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আকতার মাহমুদ। তিনি স্মার্ট সিটির ধারনা এবং রাজধানী ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনা ও অবকাঠামো বিষয়ে আলোচনা করেন। তিনি পরিবহন সুবিধা, স্বাস্থ্যসেবা, স্যানিটেশন, ট্রাফিক ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

বৈঠকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), সিমেন্স, এনইসি, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি, ঢাকা ওয়াসাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ও সেবা সংস্থার প্রতিনিধিরা স্মার্ট সিটি বিষয়ে তাদের ধারনা ও মতামত তুলে ধরেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর