বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণে আগ্রহ জার্মানির
বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণে আগ্রহ জার্মানির
২০১৭-১১-১৪ ০০:৪৫:২৮
প্রিন্টঅ-অ+


বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে জার্মানি। দেশটির এভিয়েশন প্রতিষ্ঠান এভিঅ্যালায়েন্স বাংলাদেশের সঙ্গে যৌথভাবে বিমানবন্দর নির্মাণ করতে চায়।

বেসামরিক বিমান, পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের সভাপতিত্বে সচিবালয়ে সোমবার দুপুরে অনুষ্ঠিত এক সভায় জার্মানির এভিয়েশন প্রতিষ্ঠান এভিঅ্যালায়েন্স এর বুদাপেস্ট বিমানবন্দরের প্রকল্প পরিচালক জোহান মার্টিন এ প্রস্তাব দেন।

জার্মানভিত্তিক এভিয়েশন প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন। প্রতিষ্ঠানটির জেদ্দা, এথেন্স, হামবুর্গ, সিডনি, তিরানা, বুদাপেস্টসহ আরো কয়েকটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের অভিজ্ঞতা রয়েছে।

সভায় বিমানমন্ত্রী বলেন, প্রাচ্য ও পাশ্চাত্যের এভিয়েশন হাব হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে সরকার এ বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে। এ বন্দর ১০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি, দেশের বাণিজ্য বিনিয়োগ ও পর্যটন খাতে বিশাল অবদান রাখবে।

কোম্পানি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতে বিমানবন্দরটির অর্থায়ন, ডিজাইন, নির্মাণ, পরিচালনা ও ম্যানটেনেন্স করা হবে। এটি নির্মাণে ৪ বিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করা হবে। বিওটি ভিত্তিতে প্রখমে ২৫ ও পরে ২০ বছরের জন্য চুক্তি হবে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে জাপানি প্রতিষ্ঠান নিপ্পন কোই লিমিটেড সমীক্ষা যাচাই শেষে মাদারীপুরের শিবগঞ্জের চরাজানাযাত, মুন্সীগঞ্জের সিরজাদিখানের কিয়াইন ও ঢাকার দোহারের চর বিলাশপুরকে প্রাথমিকভাবে নির্বাচিত করেছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর