ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব শুরু ৯ নভেম্বর
ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব শুরু ৯ নভেম্বর
২০১৭-১১-০১ ০২:৫৮:০২
প্রিন্টঅ-অ+


রাজধানীতে তিন দিনব্যাপী ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৭’ আগামী ৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে। বনানীস্থ বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে ৯ থেকে ১১ নভেম্বর প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত দেড়টা পর্যন্ত চলবে এ উৎসব।সান কমিউনিকেশনস্ লি. ও মাছরাঙা টেলিভিশন যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে।

এবারের উৎসবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ইরান, ব্রাজিল, মালী, অস্ট্রেলিয়া, ফ্রান্স ও জাপান থেকে প্রায় ১৪০ জন লোকসংগীত শিল্পী অংশগ্রহণ করছেন।

লোকসংগীতের এই মহোৎসবে এবারের উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- বাংলাদেশের শাহজাহান মুন্সি, আরিফ দেওয়ান, ফকির শাহাবুদ্দিন, শাহনাজ বেলী, শাহ আলম সরকার, বাউলা, বাউলিয়ানা ও আলেয়া বেগম। ভারত থেকে পাপন, নুরান সিস্টার্স ও বাসুদেব দাস বাউল। মালী’র বিশ্বখ্যাত গ্র্যামি বিজয়ী তিনারিওয়েন ব্যান্ড। পাকিস্তান থেকে মিকাল হাসান ব্যান্ড। নেপাল থেকে কুটুম্বা। তিব্বতের ফোক শিল্পী তেনজিন চো’য়েগাল। ইরান থেকে রাস্তাক। ব্রাজিল থেকে মোরিসিও টিযুমবাসহ আরও অনেকে পরিবেশন করবেন শেকড় সন্ধানী গান।

প্রতিবছরের মতো এবারও দর্শকরা শুধুমাত্র অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে লোকসংগীতের এ মহোৎসব উপভোগ করতে পারবেন। নিরাপত্তার স্বার্থে মোবাইল ফোনে ওটিপি ভেরিফিকেশনের মাধ্যমে এবারের রেজিস্ট্রেশন করতে হবে। প্রতিটি মোবাইল নম্বর থেকে একটি করে রেজিস্ট্রেশন করতে পারবেন।

রেজিস্ট্রেশনের নিয়ম

বরাবরের মতো www.dhakainteationalfolkfest.com- এই ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্য কোন ফি লাগবে না। রেজিস্ট্রেশনের জন্য জাতীয় পরিচয়পত্র, পাসপোর্টের নম্বর অথবা স্কুল কলেজের ফটো আইডির প্রয়োজন হবে। রেজিস্ট্রেশন সফল হলে তিনটি মেইল আসবে ইমেইল ঠিকানায়। তিনদিনের উৎসবের জন্য প্রতিদিনের আলাদা আলাদা পাস আসবে। একদিনের পাস দিয়ে অন্য দিন প্রবেশ করা যাবে না। এন্ট্রি পাস প্রিন্ট নিয়ে প্রবেশের সময় দেখাতে হবে। নিরাপত্তার স্বার্থে মোবাইল ফোনে ওটিপি ভেরিফিকেশনের মাধ্যমে এবারের রেজিস্ট্রেশন করতে হবে। প্রতিটি মোবাইল নম্বর থেকে একটি করে রেজিস্ট্রেশন করা যাবে পারবেন। ফেসবুকের ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’ পেইজটিতে পাওয়া যাবে আয়োজনের সকল তথ্য।

ভেন্যুতে প্রবেশের নিয়ম

বিকাল পাঁচটায় খুলে দেয়া হবে আর্মি স্টেঢিয়ামের গেট। নিরাপত্তার স্বার্থে রাত ১০টার পর আর কেউ স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন না। একবার কেউ বের হয়ে গেলে তিনি সেদিন আর প্রবেশ করতে পারবেন না। স্টেডিয়ামে প্রবেশের সময় প্রত্যেককে অবশ্যই যে কোন প্রকার ছবি সংবলিত শনাক্তকরণ পরিচয়পত্র সঙ্গে রাখার জন্য অনুরোধ করা হয়েছে। ১০ বছর বয়সের কম বয়সী শিশুদের সঙ্গে নেয়া যাবে না।

কোন দর্শক সঙ্গে ব্যাগ আনতে পারবেন না, মেয়েরা হ্যান্ডেলসহ ভ্যানিটি ব্যাগ আনবেন না, মেয়েরা হ্যান্ডেল ছাড়া ছোট পার্স নিতে পারবেন। বাইরে থেকে কোন খাবার বা পানীয় আনা যাবে না। ভেন্যুতে বিনামূল্যে বিশুদ্ধ পানি পাওয়া যাবে। খাবারের জন্য থাকবে স্টল। নিরাপত্তার স্বার্থে স্টেডিয়াম সংলগ্ন স্থানে গাড়ি, মোটরসাইকেল পার্কিং করা যাবে না। দর্শকদের জন্য অনুষ্ঠান শেষে আর্মি স্টেডিয়াম থেকে ঢাকার বিভিন্ন স্থানে বাসের ব্যবস্থা থাকবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর