সিঙ্গাপুর এয়ারপোর্টে হাই-টেক টার্মিনাল চালু
সিঙ্গাপুর এয়ারপোর্টে হাই-টেক টার্মিনাল চালু
২০১৭-১১-০১ ০২:৫০:২২
প্রিন্টঅ-অ+


সিঙ্গাপুরের চাঙ্গি এয়ারপোর্টে চালু হয়েছে আধুনিক প্রযুক্তি সুবিধার বিশেষ টার্মিনাল। আজ মঙ্গলবার চালু করা ওই টার্মিনালে সম্পূর্ণ স্বয়ংক্রিয় চেক-ইন সিস্টেম রয়েছে। এতে ফেসিয়াল স্ক্যানিং বা মুখ দেখে শনাক্ত করার প্রযুক্তি, কম্পিউটার নিয়ন্ত্রিত ব্যাগ পরীক্ষা পদ্ধতি রয়েছে। অবশ্য অনেক যাত্রী মানুষের সংস্পর্শ না থাকায় নতুন প্রযুক্তি ব্যবহারে সমস্যায় পড়ছেন।

টার্মিনাল ৪ তৈরিতে ৭২ কোটি ৩০ লাখ মার্কিন ডলার খরচ করেছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ। এতে বার্ষিক এক কোটি ৬০ লাখ মানুষ যাতায়াত করবে। নতুন সুবিধা যুক্ত হওয়ায় এশিয়ার অন্যতম ভ্রমণ কেন্দ্র হিসেবে চাঙ্গির যাত্রী সংখ্যা আরও বাড়বে।

এ টার্মিনালে এমন সব সুবিধা যুক্ত করা হয়েছে, যাতে এয়ারপোর্টের কোনো কর্মীর সঙ্গে কথা না বলেই যাত্রীরা চেক ইন করতে ও উড়োজাহাজে উঠতে পারবেন।

এ টার্মিনাল উদ্বোধনের দিন ১০০ যাত্রী সেবা নেন। তারা হংকংয়ের ক্যাথি প্যাসিফিক ফ্লাইটের যাত্রী। স্বয়ংক্রিয় চেকইন ব্যবস্থায় অনেকেই মানিয়ে নিতে পারেননি। অনেকেই এয়ারপোর্টের কর্মীদের সহযোগিতা নিয়ে সেখানে গেছেন।

স্বয়ংক্রিয় চেক-ইন ব্যবস্থা পরীক্ষা করে ভেতরে ঢুকতে না পারা যাত্রা লো কে লিং বলেন, এ সিস্টেমে অভ্যস্ত হতে মানুষের কিছুটা সময় লাগবে। বোর্ডিং গেটে ফেসিয়াল স্ক্যানিং প্রযুক্তিতে অনেকেই সমস্যায় পড়ে কাউন্টারে ফিরে এসে সেবা নিয়েছেন।

বিশ্বের সেরা এয়ারপোর্টের তালিকার শীর্ষে প্রায়ই চাঙ্গির নাম দেখা যায়। নতুন যাত্রীদের আকর্ষণ করার ক্ষেত্রে তাই নানা প্রযুক্তি যুক্ত করার চেষ্টা করে কর্তৃপক্ষ। সিঙ্গাপুর এয়ারপোর্টের সঙ্গে ব্যাংকক ও কুয়ালালামপুরের প্রতিযোগিতা বাড়ছে। তথ্যসূত্র: এএফপি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর