চীনে ইনোভেশন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশি
চীনে ইনোভেশন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশি
২০১৭-১১-০১ ০২:৪৫:৪৪
প্রিন্টঅ-অ+


চীন সরকারের আন্তর্জাতিক ও বহির্বিশ্ব শাখা এবং চেংদু আন্তর্জাতিক সিস্টার সিটি উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠান শাখার পৃষ্ঠপোষকতায় সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে চার দিনব্যাপী আন্তর্জাতিক সিস্টার সিটি আন্তবিশ্ববিদ্যালয় ইনোভেশন প্রতিযোগিতা ২০১৭। প্রতিযোগিতায় বাংলাদেশি উদ্যোক্তা মো. আলতাব হোসেনের নির্মিত ওয়েবনির্ভর চীনা ভাষা শিক্ষার সফটওয়্যার (cnpinyin.com) চ্যাম্পিয়ন পুরস্কার পেয়েছে। সিচুয়ান প্রদেশের চেংদু বিশ্ববিদ্যালয়ে গত ১৬ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

দেশি-বিদেশি অসংখ্য প্রতিযোগী অংশগ্রহণ করেন এই প্রতিযোগিতায়। উল্লেখযোগ্য প্রতিযোগীদের মধ্যে ছিল তাইওয়ান বিশ্ববিদ্যালয় টিম, নিউজিল্যান্ড টিম, থাইল্যান্ড টিম, হল্যান্ড টিম ও চীনের কিছু বিশ্ববিদ্যালয় টিম। এ ছাড়া অসংখ্য চীনা ও বিদেশি পরিদর্শকদের উপস্থিতি আর আয়োজকদের নির্মল ব্যবস্থাপনা এ আয়োজনটাকে এনে দেয় চূড়ান্ত সাফল্য।
প্রতিযোগিতার শেষ দিন ১৯ অক্টোবর চেংদু বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আয়োজন করা হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাইওয়ানের রাষ্ট্রদূত, চেংদু সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ চেংদু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিদেশি বিশেষজ্ঞ প্রমুখ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মো. আলতাব হোসেন সফটওয়্যারটি নিয়ে বিশদ উপস্থাপন করেন। এই সফটওয়্যারের মাধ্যমে বিনা মূল্যে চীনা ভাষা শিখতে পারবেন আগ্রহীরা।
মো. আলতাব হোসেনের এই অর্জন চীনে অবস্থানরত বাংলাদেশিদের আরও গঠনমূলক উদ্যোগী কাজের জন্য উৎসাহিত করবে। তিনি বর্তমানে চীনের ইউনিভার্সিটি অব ইলেকট্রনিক সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়নাতে পিএইচডি করছেন। তার গবেষণার বিষয় ইনফরমেশন ম্যানেজমেন্ট ইন ই-কমার্স।

মো. আলতাব হোসেনের পুরস্কার পাওয়ার সংবাদটি চীনা ভাষায় চেংদু বিশ্ববিদ্যালয়ের নিউজে প্রকাশ করা হয়েছে।
দেখতে ক্লিক করুন:

এ এ এম মুজাহিদ: পিএইচডি গবেষক, সাংহাই বিশ্ববিদ্যালয়, সাংহাই, চীন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

প্রবাস এর অারো খবর