ঐতিহাসিক স্থাপনায় পরিণত হচ্ছে পুরনো কেন্দ্রীয় কারাগার
ঐতিহাসিক স্থাপনায় পরিণত হচ্ছে পুরনো কেন্দ্রীয় কারাগার
২০১৭-১০-৩১ ০৩:১০:৪৫
প্রিন্টঅ-অ+


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পুরান ঢাকা কেন্দ্রীয় কারাগারটি ঐতিহাসিক স্থাপনায় পরিণত করা হবে। এজন্য সরকার পরিকল্পনা গ্রহণ করেছে।

সোমবার দুপুরে রাজধানীর শিল্পকলা একাডেমির এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

‘কারাগারের স্থাপত্য তৈরির জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা’ অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, ‘এ কারাগারে বঙ্গবন্ধু, জাতীয় চার নেতাসহ অনেক রাজনীতিবিদ বছরের পর বছর কারাভোগ করেছেন। এছাড়া ব্রিটিশবিরোধী আন্দোলনে অনেকেই এখানে হাজতবাস করেন। এ কারণে কারাগারটি অনেক স্মৃতিও বহন করছে। আর কীভাবে জনগণের সামনে এসব স্মৃতি তুলে ধরা যায় তার সব পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘ঢাকাকে সচল রাখার জন্য এখান থেকে কারাগার সরিয়ে কেরানীগঞ্জে নেওয়া হয়েছে। তবে পুরনো কারাগারটি যেন অযত্ন-অবহেলায় না থাকে তার গুরুত্ব সরকার প্রথম থেকেই ভেবে আসছে। কারাগারের ভেতর কীভাবে সাজসজ্জা বা সংস্কার করে তা সাধারণ মানুষের সামনে তুলে ধরা যায় সেজন্যই এ প্রতিযোগিতার আহ্বান করা হয়েছে। এখান থেকে যে ছবিটি সময়োপযোগী হবে তার আলোকেই কারাগারটি স্মৃতি হিসেবে রাখা হবে।’

প্রতিযোগিতায় ৩৪টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। এ সময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর