বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ রেকর্ড ছাড়িয়েছে
বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ রেকর্ড ছাড়িয়েছে
২০১৭-১০-৩১ ০৩:০৮:৩২
প্রিন্টঅ-অ+


পৃথিবীর বায়ুমণ্ডলে ২০১৬ সালে ঘণীভূত কার্বন ডাই অক্সাইডের পরিমাণ রেকর্ড ছাড়িয়েছে। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) মতে, এর আগের ১০ বছর গড়ে যে হারে কার্বন ডাই অক্সাইড নিঃসরণ হয়েছে গত বছর সেই নিঃসরণের মাত্রা ছিল তারচেয়েও ৫০ শতাংশ বেশি।

গবেষকরা জানিয়েছেন, মানুষের কার্যকলাপ ও এল নিনো আবহাওয়ার উপকরণগুলোর যৌথভাবে কার্বন ডাই অক্সাইডের মাত্রা যে পর্যায়ে নিয়ে গেছে তা গত আট লাখ বছরেও দেখা যায়নি। এটি বৈশ্বিক উষ্ণতাকে ব্যাপকভাবে অনিয়ন্ত্রণযোগ্য করে তুলছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা তাদের প্রতিবেদনে জানিয়েছে, ২০১৬ সালে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের মাত্রা ছিল ৪০৩ দশমিক ৩ পিপিএম। অথচ ২০১৫ সালে এটি ছিল ৪০০ পিপিএম।

ডব্লিউএম’র প্রধান ড. ওকসানা তারাসোভা বলেছেন, গত ৩০ বছরের মধ্যে আমাদের দেখা এটাই সর্বোচ্চ বৃদ্ধি। এর আগে ১৯৯৭-১৯৯৯ সালে এল নিনো’র সময় ছিল সর্বোচ্চ বৃদ্ধি এবং সেটা ছিল ২ দশমিক ৭ পিপিএম। এটা এখন ৩ দশমিক ৩ পিপিএম। এটা গত দশবছরের গড়ের চেয়েও ৫০ শতাংশ বেশি।’

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর