নতুন ধরনের ডায়াবেটিস!
নতুন ধরনের ডায়াবেটিস!
২০১৭-১০-৩০ ১৩:৩৮:২৮
প্রিন্টঅ-অ+


আমরা সকলেই জানি, ডায়াবেটিস ২ ধরনের হয়। টাইপ ১ ডায়াবেটিস এবং টাইপ ২ ডায়াবেটিস। কিন্তু সম্প্রতি নতুন আরো এক ধরনের ডায়াবেটিস শণাক্ত করা হয়েছে: টাইপ ৩সি ডায়াবেটিস।

গবেষকরা জানিয়েছেন, তৃতীয় টাইপের এই ডায়াবেটিস বুঝতে না পারায় চিকিৎসকদের ভুল চিকিৎসার স্বীকার হচ্ছেন রোগীরা।

যখন শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা (ইমিউন সিস্টেম) শরীরের অগ্ন্যাশয়ের ইনসুলিন উৎপাদক কোষগুলোকে ধ্বংস করতে থাকে, তখন সেটি হচ্ছে টাইপ ১ ডায়াবেটিস। এ ধরনের ডায়বেটিস সাধারণত শৈশব কিংবা প্রাপ্তবয়স্কতার সূচনাকালে শুরু হয় এবং প্রায় ক্ষেত্রে ইনসুলিন চিকিৎসার প্রয়োজন হয়।

টাইপ ২ ডায়াবেটিস তখন হয় যখন অগ্ন্যাশয় শরীরের জন্য প্রয়োজনীয় পরিমাণ ইনসুলিনের চাহিদা মেটাতে পারে না। এটি প্রায়শই অতিরিক্ত ওজন বা মুটিয়ে যাওয়ার সঙ্গে সম্পর্কিত এবং সাধারণত মধ্য বয়স কিংবা বৃদ্ধ বয়সে দেখা দেয়। যদিও এই ডায়াবেটিস শুরু হওয়ার বয়স কমছে।

টাইপ ৩সি ডায়াবেটিস হয়ে থাকে প্রদাহের মাধ্যমে অগ্ন্যাশয় ক্ষতিগ্রস্ত হলে, অগ্ন্যাশয়ে টিউমার হলে কিংবা অগ্নাশয়ে অস্ত্রোপচার হলে। অগ্ন্যাশয়ের এ ধরনের ক্ষতিগ্রস্ততা ইনসুলিন উৎপাদনের ক্ষমতা ধ্বংস করার পাশাপাশি খাবার হজম করার জন্য প্রয়োজনীয় প্রোটিন উৎপাদন ব্যাহত এবং কিছু হরমোনের জন্য প্রয়োজনীয় প্রোটিন উৎপাদন ব্যহত করে।

যুক্তরাজ্যের সারে বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দল ‘টাইপ ৩সি’ ডায়াবেটিস নিয়ে গবেষণা করেছেন। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ডায়াবেটিস কেয়ার জার্নালে। গবেষকরা বলেন, টাইপ ৩সি ডায়াবেটিসকে বেশিরভাগ ক্ষেত্রেই টাইপ ২ ডায়াবেটিস হিসেবে ভুল করা হচ্ছে।

টাইপ ৩সি ডায়াবেটিস আরো বেশি মারাত্মক হলেও, এটিকে ভুলভাবে টাইপ ২ ডায়াবেটিস হিসেবে নির্ণয় করা হয়। অর্থাৎ যাদের আগে অগ্ন্যাশয়ের রোগ ছিল, তাদেরকে টাইপ ২ ডায়াবেটিসের চিকিৎসা দেওয়াটা ভুল চিকিৎসা হতে পারে।

টাইপ ২ ডায়াবেটিস রোগীদের তুলনায় টাইপ ৩সি ডায়াবেটিস রোগীদের দ্রুত অনেক বেশি ইনসুলিন চিকিৎসা দেওয়ার প্রয়োজন হয়।

গবেষণার সিনিয়র লেখক অধ্যাপক সাইমন ডি লুইজিনান বলেন, ‘টাইপ ৩সি ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা সহ মেডিক্যাল পেশায় অবিলম্বে এই রোগ ব্যবস্থাপনা পরিচালনা প্রয়োজন। যা এখন প্রাপ্তবয়স্কদের টাইপ ১ ডায়াবেটিসের তুলনায় উচ্চতর ঘটনা।’

তিনি বলেন, ‘আমাদের গবেষণায় দেখানো হয়েছে যে, টাইপ ৩সি ডায়াবেটিসের সংখ্যাগরিষ্ঠ মানুষ টাইপ ২ ডায়াবেটিসের ভুল বোঝার স্বীকার হয়েছেন, যা তাদেরকে স্বাস্থ্য ঝুঁকিতে রাখছে। ডায়াবেটিস রোগীদের দ্রুত এবং সঠিকভাবে নির্ণয় করা গুরুত্বপূর্ণ, যা প্রয়োজনীয় নির্দিষ্ট যত্ন নেওয়ার জন্য তাদেরকে সাহায্য করবে।’

গবেষণায় দেখা গেছে, প্রাপ্ত বয়স্কদের মধ্যে টাইপ ১ ডায়াবেটিসের তুলনায় টাইপ ৩সি ডায়াবেটিস বেশি। টাইপ ২ ডায়াবেটিস রোগীদের তুলনায় টাইপ ৩সি ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার নিয়ন্ত্রণ দ্বিগুণ দুর্বল। তাদের অগ্ন্যাশয়ের রোগের ওপর নির্ভর করে পাঁচ থেকে দশ গুণ বেশি ইনসুলিনের প্রয়োজন হতে পারে।

তথ্যসূত্র : সায়েন্স অ্যালার্ট।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর