স্বাধীনতা ঘোষণা কাতালোনিয়ার পার্লামেন্টের
স্বাধীনতা ঘোষণা কাতালোনিয়ার পার্লামেন্টের
২০১৭-১০-২৮ ০২:২৫:০৯
প্রিন্টঅ-অ+


শেষ পর্যন্ত স্পেন থেকে স্বাধীনতার ঘোষণা দিলো দেশটির স্বায়ত্বশাষিত অঞ্চল কাতালোনিয়ার পার্লামেন্ট । স্পেনের কেন্দ্রীয় সরকারের সরাসরি শাসনের আনার হুমকি উপেক্ষা করে শুক্রবার পার্লামেন্ট এ ঘোষণা দিলো।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ১৩৫-৭০ ভোটে পার্লামেন্টে এই বিল পাশ হয়েছে। বিলটির বিপক্ষে পড়েছে ১০ ভোট। আর দুটি ব্যালট পেপার খালি অবস্থায় বাক্সে ফেলা হয়েছে।

এই ভোটের প্রতিবাদ জানিয়েছে স্যোশালিস্ট পার্টি, পিপলস পার্টি ও সিউড্যাড্যানস পার্লামেন্ট থেকে বের হয়ে যায়। বিরোধীদের দাবি কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজদেমন সংখ্যাগরিষ্ঠের মতকে আগ্রাহ্য করছেন। কাতালোনিয়ার সংখ্যাগরিষ্ঠ জনগণ স্বাধীনতার বিপক্ষে।

এর আগে শুক্রবার সকালে স্পেনের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ অনুমোদনের জন্য বৈঠকে বসে। এই অনুচ্ছেদের বলে কেন্দ্রীয় সরকার স্বায়ত্ত্বশাসিত কাতালোনিয়ায় সরাসরি শাসন চালুর ক্ষমতা প্রয়োগ করতে পারবে। সিনেটে দেওয়া ভাষণে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় কাতালোনিয়ায় সরাসরি মাদ্রিদের শাসন চালুর পদক্ষেপ অনুমোদন করতে সিনেটরদের প্রতি আহ্বান জানিয়েছেন।

একইসঙ্গে তিনি বলেছেন, কাতালান নেতা কার্লোস পুজদেমনসহ তার ভাইস প্রেসিডেন্ট এবং সব আঞ্চলিক মন্ত্রীকে তিনি বরখাস্ত করতে চান।

রাজয় বলেন, ‘কোনও প্রতিকারই যখন থাকে না কেবল তখনই বিশেষ পদক্ষেপ নিতে হয়। আমার মতে, এটি করা ছাড়া কোনও বিকল্প নেই। একমাত্র যে কাজটি করা যায় এবং করা উচিত তা হচ্ছে, আইন মেনে নেওয়া এবং তা মেনে চলা।’

কাতালান নেতারা আইন অগ্রাহ্য করছেন এবং গণতন্ত্র নিয়ে তামাশা করছেন বলেও এসময় মন্তব্য করেন রাজয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর